দিল্লিতে এজেন্টকে ঢুকতে বাধার অভিযোগ, কাশ্মীরে ধরপাকড়ের প্রতিবাদে বিক্ষোভ

0
51
পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনে একটি কেন্দ্রে ভোটারদের সারি, ফাইল ছবি: এএনআই

লোকসভা নির্বাচনে ভারতের দিল্লির কয়েকটি কেন্দ্রে ইন্ডিয়া জোটের পোলিং এজেন্টদের ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ তুলেছেন উদিত রাজ। তিনি উত্তর-পশ্চিম দিল্লি আসন থেকে এবার কংগ্রেসের প্রার্থী। দিল্লিতে আম আদমি পার্টি ও কংগ্রেস জোট বেঁধে ভোটে লড়ছে।

অন্যদিকে কাশ্মীরে পিডিপি প্রেসিডেন্ট মেহবুবা মুফতি অভিযোগ করেছেন, পোলিং এজেন্টদের আটক করা হচ্ছে। প্রতিবাদে স্থানীয় থানার সামনে অবস্থান কর্মসূচি শুরু করেছেন তিনি।

দিল্লিতে উদিত রাজ অভিযোগ করে বলেন, ‘ইন্ডিয়া জোটের পোলিং এজেন্টদের ভোটকেন্দ্রে ঢুকতে দেওয়া হচ্ছে না। আমরা সকাল সাড়ে ৭টার দিকেই বিষয়টি কর্তৃপক্ষকে জানিয়েছি। দুই ঘণ্টা পেরিয়ে গেলেও পরিস্থিতি বদলায়নি।’

উদিত রাজের আসনের জাহাঙ্গীরপুরি, মঙ্গলপুরি ও ভালস্বয়া ডেইরি এলাকায় এ ঘটনা ঘটেছে বলে জানান তিনি। উদিত রাজ বলেন, এটা বেশ বড় ঘটনা। নির্বাচন কমিশনের ব্যবস্থা নেওয়া উচিত।

কাশ্মীরের অনন্তনাগের বিজবেহারা পুলিশ স্টেশনের সামনে বিক্ষোভ শুরু করেছেন রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তিনি অভিযোগ করেন, পিডিপির পোলিং এজেন্টদের লক্ষ্যবস্তু বানানো হচ্ছে। আটক করা হচ্ছে।

মেহবুবা আরও বলেন, ‘আমরা ধারপাকড়ের কারণ জানতে চেয়েছি। কিন্তু কোনো ব্যবস্থাই নেওয়া হয়নি।’

নানা আলোচনা, সমালোচনা ও বিতর্কের মধ্যে আজ শনিবার লোকসভার ষষ্ঠ দফার ভোট গ্রহণ শুরু হয়েছে। এই পর্বে ভোট হচ্ছে ছয়টি পূর্ণ রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৮টি আসনে।

শাসক বিজেপি ও তার সঙ্গীদের কাছে এই পর্বের ভোট গুরুত্বপূর্ণ। ২০১৯ সালে এই আসনগুলোর মধ্যে তারা জিতেছিল ৪৫টিতে। এবার লড়াই ক্ষুরধার। কারণ, এই দফায় বিজেপির আসন বাড়ানোর জায়গা খুবই কম, বিপরীতে হারানোর আশঙ্কা বেশি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.