ব্যবসার পরিবেশ উন্নত হলে বিদেশি বিনিয়োগ বাড়বে

0
135
মঙ্গলবার আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে আঞ্চলিক ওয়ান স্টপ সার্ভিস কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরিসহ অন্যরা - ফটাে রিলিজ

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেছেন, অর্থনৈতিক অঞ্চলগুলো (ইজেড) এখন দৃশ্যমান। এসব অঞ্চলে জাপানের উদ্যোক্তারা ব্যবসার পরিধি বাড়াতে চান। তবে বাংলাদেশে ব্যবসা সংক্রান্ত বিভিন্ন অনুমোদন নিতে সরকারি সংস্থাগুলোতে কিছু জটিলতায় পড়তে হয় উদ্যোক্তাদের। ওএসএস কেন্দ্রের মাধ্যমে এসব সমাধান হলে বিদেশি বিনিয়োগ আরও বাড়বে।
গতকাল মঙ্গলবার নারায়ণগঞ্জের আড়াইহাজারে ‘বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে’ (বিএসইজেড) আঞ্চলিক ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) বা এক দরজায় সব সেবা কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ব্যবসা প্রতিষ্ঠানগুলো যাতে দ্রুত ও নির্বিঘ্নে ব্যবসার সব প্রক্রিয়া সম্পন্ন করতে পারে সে জন্য এই ওএসএস কেন্দ্র চালু করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। এতে অর্থায়নসহ কারিগরি সহায়তা করেছে জাইকা। এ কেন্দ্রের মাধ্যমে ডেভেলপার ও উদ্যোক্তারা ব্যবসা শুরু করার লাইসেন্সিং, পারমিট, কাস্টমস ক্লিয়ারেন্সসহ বিভিন্ন প্রশাসনিক প্রক্রিয়া এক জায়গা থেকেই সম্পন্ন করতে পারবেন।

অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের ইজেডে বিনিয়োগ করতে জাপানিদের উৎসাহিত করা হচ্ছে। জেট্রোর সাম্প্রতিক জরিপের তথ্য তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশে জাপানি বিনিয়োগকারীর ৭০ শতাংশ তাদের ব্যবসা আরও বাড়াতে চান। সে জন্য বিনিয়োগ পরিবেশের উন্নয়ন চান তারা। তাদের মতে, ব্যবসার অনুমোদন নিতে কাস্টমস, এনবিআরসহ সরকারি সংস্থাগুলোর অনুমোদন পেতে জটিলতায় পড়তে হয়। তবে এই ওএসএসের মাধ্যমে সেসব সমস্যার সমাধান হবে। বিনিয়োগ পরিবেশ আরও উন্নত হবে। তাতে বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগে আকৃষ্ট হবেন।
প্রধান অতিথির বক্তব্যে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, এই ওএসএস বেজার জন্য একটি মাইলফলক। এ ধরনের সেবা অন্য ইজেডেও স্থাপন করা হবে। এতে বিনিয়োগকারীরা সব ধরনের সেবা সংশ্লিষ্ট ইজেড থেকেই পাবেন। তা ছাড়া সরকারি সেবা প্রদানে ইতোমধ্যে বিভিন্ন সংস্থায় বিকেন্দ্রীকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। বেজাও এটি অব্যাহত রাখবে। তিনি বলেন, ইতোমধ্যে এ অঞ্চলে জাপানি কয়েকটি কোম্পানির বিনিয়োগ এসেছে। নির্বাচনের পর আরও কিছু বিনিয়োগ আসবে।

জাইকা বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে বলেন, জাপানি অর্থনৈতিক অঞ্চলে ব্যাপক অগ্রগতি হয়েছে। এই ইজেড জাপানি ব্যবসায়ীদের জন্য গুরুত্বপূর্ণ। এই ওএসএস কেন্দ্র জাপান ও বাংলাদেশের মধ্যে অব্যাহত সহযোগিতার একটি প্রমাণ। এর ফলে বিনিয়োগ বাড়বে। এটি বাংলাদেশে ইজেডের জন্য রোল মডেল হিসেবে কাজ করে বিনিয়োগ পরিবেশ শক্তিশালী করবে।
অনুষ্ঠানে জাপান-বাংলাদেশ এসইজেড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তারো কাওয়াচির কাছে ভূমি উন্নয়ন সম্পন্ন হওয়া আরও ৮৮ একর জমি হস্তান্তর করে বেজা। এর আগে প্রথম দফায় ২০০ একর জমি দেওয়া হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.