আমেরিকার সঙ্গে ভুল বোঝাবুঝির অবসান হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

0
103
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

সব ভুল বোঝাবুঝির অবসান ঘটিয়ে আমেরিকা বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে কাজ করতে চায় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার সকালে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ওরিয়েন্টেশন ক্লাসে যোগদানের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

মোমেন বলেন, আমেরিকা বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায়। এ নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের আলোচনা হয়েছে। চীন ও বাংলাদেশের সব সম্ভাবনা কাজে লাগিয়ে আমেরিকা সম্পর্ক উন্নয়ন করতে চায় বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

রোহিঙ্গা প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমেরিকারসহ কয়েকটি বড় বড় দেশ রোহিঙ্গা শরণার্থী নেওয়ার অনুরোধ জানিয়েছে। অনেকে ইতিবাচক সাড়াও দিয়েছে। ভারতের পররাষ্ট্র সচিবসহ বেশ কয়েকটি দেশের কূটনীতিকরা বাংলাদেশের সঙ্গে এক হয়ে কাজ করার অঙ্গীকার করেছেন।

তিনি আরও বলেন, আমেরিকার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বহুমাত্রিক। এখানে র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয়টি একেবারেই ছোটোখাটো।

এর আগে ওরিয়েন্টেশন ক্লাসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার দেশের কৃষিখাতকে এগিয়ে নিয়ে সকল ধরণের সহায়তা করছে। নতুন নতুন গবেষণার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় আরও এগিয়ে যাবে, এটা আমার বিশ্বাস।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. মো. মোস্তফা সামছুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জামাল উদ্দিন ভুঞা, ডিন কাউন্সিলের আহবায়ক ড. মেহেদী হাসান খান, রেজিস্ট্রার বদরুল ইসলাম শুয়েব, প্রভোস্ট কাউন্সিলের আহবায়ক ড. শরিফুন নেছা মুনমুন, প্রক্টর মনিরুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে সিরিয়া ও তুরস্কে ভূমিকম্পে নিহতদের স্মরণে নিরবতা পালন করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.