১ উইকেটের জন্য আফ্রিদির ১ বছরের অপেক্ষা

0
104
শ্রীলঙ্কা সফরে গিয়েছেন শাহিন শাহ আফ্রিদি

শাহিন শাহ আফ্রিদি তখন নতুন বলের অপেক্ষায় ছিলেন। নতুন বলে বিশেষজ্ঞ এই পেসার ১ উইকেট নিয়ে ছুঁতে চেয়েছিলেন টেস্ট ক্রিকেটে ১০০ উইকেটের মাইলফলক। টেস্টে ১০০ উইকেট পাওয়া হয়তো অনেক বড় কোনো অর্জন নয়, তবে বড় অর্জনের পথে প্রথম ধাপ বলাই যায়। গত বছরের জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে আফ্রিদি এই প্রাথমিক ধাপ পার হতে পারেননি।

প্রথম ওভারেই ৪ উইকেট, রেকর্ড বইয়ে শাহিন আফ্রিদি

হাঁটুর চোটে ছিটকে গিয়েছিলেন মাঠ থেকে। শ্রীলঙ্কার বিপক্ষে পাওয়া এই চোটের কারণে এক বছর টেস্ট ক্রিকেট থেকে দূরে থাকতে হয়েছে এই পেসারকে। অর্থাৎ, এখনো সেই ৯৯ উইকেটেই আটকে আছেন আফ্রিদি। তবে আফ্রিদি আর অপেক্ষা করতে চাচ্ছেন না। যে শ্রীলঙ্কায় চোট পেয়েছিলেন, সেই শ্রীলঙ্কাতে তাদের বিপক্ষেই ১০০তম উইকেট নিতে চান আফ্রিদি।

পিসিবি ওয়েবসাইটে দেওয়া এক সাক্ষাৎকারে চোট পাওয়ার সেই সময়টার অভিজ্ঞতার কথা জানিয়েছেন আফ্রিদি, ‘মাত্র ১ উইকেট দূরে ছিলাম, আর নতুন বলটাও নেওয়ার সময় হয়ে আসছিল। নতুন বল কাজে লাগিয়ে আমি মাইলফলকটা ছুঁতে চেয়েছিলাম, কিন্তু তার আগেই আমি চোটে পড়ি। আমাকে অনেক সময় অপেক্ষা করতে হয়েছে। ক্রিকেট থেকে দূরে থাকা অনেক কঠিন, কিন্তু এই সময়টা আমাকে বেশ সাহায্য করেছে। যেখানে চোটে পড়েছিলাম, সেই মাঠেই টেস্টে ফিরতে পেরে আমি বেশ রোমাঞ্চিত। আমি লাল বলের ক্রিকেট খুব উপভোগ করি, ১০০ উইকেট থেকে আমি মাত্র ১ উইকেট দূরে, আমার জন্য যেটা অনেক বড় অর্জন হবে।’

শাহিন আফ্রিদিকে নিয়ে পাকিস্তানের কোন ভুলের কথা বলছেন রবি শাস্ত্রী

টেস্ট ক্রিকেটে ফেরার প্রতীক্ষায় থাকা আফ্রিদি অন্য দুই সংস্করণে অনেক আগেই ফিরেছেন। শ্রীলঙ্কায় পাওয়া হাঁটুর চোট কাটিয়ে আফ্রিদি খেলেছিল গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপেও। তবে বিশ্বকাপ ফাইনালে আবারও চোট পান এই পেসার।

শ্রীলঙ্কা প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে গা গরমের ম্যাচে উইকেট নেওয়ার পর শাহিন আফ্রিদির উদ্‌যাপন
শ্রীলঙ্কা প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে গা গরমের ম্যাচে উইকেট নেওয়ার পর শাহিন আফ্রিদির উদ্‌যাপন

তবে এখন আফ্রিদি পুরোপুরি ফিট। টেস্টে ফেরার জন্য বাড়তি কাজও করেছেন এই পেসার। সঙ্গে শ্রীলঙ্কা সিরিজ দিয়ে শুরু হতে যাওয়া পাকিস্তান টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে (২০২৩-২০২৫) ফাইনাল খেলতে চান আফ্রিদি, ‘টেস্ট ক্রিকেটের জন্য ধৈর্য দরকার, অন্য বোলারদের সঙ্গে জুটি গড়তে হয়। গত এক বছরে আমি সাদা বলের ক্রিকেটটাই বেশি খেলেছি। যখন যুক্তরাজ্যে খেলেছি, ম্যাচ শেষ করে অতিরিক্ত ওভার বল করেছি, এমনকি লাল বলেও, শুধু ওয়ার্ক লোড ঠিক করার জন্য। আশা করছি এই চক্রের টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুটা ভালো হবে, আমরা ফাইনালে যেতে পারব। যেটা গত দুই চক্রে আমরা করতে পারিনি।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.