৬ মাসের মধ্যে ফিটনেসবিহীন সব মোটরযান অপসারণের তাগিদ

0
16
সড়ক পরিবহন ও সেতু উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।
আগামী ছয় মাসের মধ্যে রাস্তা থেকে ২০-২৫ বছরের পুরোনো ও ফিটনেসবিহীন সব মোটরযান অপসারণ করার তাগিদ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতু উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।
 
বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাজধানীর আব্দুল গনি রোডে অবস্থিত বিদ্যুৎ ভবনের বিজয় হলে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ আয়োজিত ‘ঢাকা শহরের বায়ুদূষণ ও শব্দদূষণ নিয়ন্ত্রণে পুরাতন যানবাহন অপসারণ ও যানজট নিরসন’ সংক্রান্ত আলোচনা সভায় এ তাগিদ দেন তিনি। সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানও উপস্থিত ছিলেন।
 
উপদেষ্টা ফাওজুল কবির বলেন, জনদুর্ভোগ লাঘব ও দেশের মানুষের মধ্যে স্বস্তি ফেরানোসহ দুর্নীতি প্রতিরোধ অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য। এরই অংশ হিসেবে সড়কে শৃঙ্খলা ফেরাতে ভবিষ্যতে ইলেকট্রনিক ভেহিকেল চালু করা দরকার। এজন্য সহজ শর্তে ব্যবসায়ীদের ঋণ প্রদানে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে আলোচনা করা হবে।
 
ঢাকা শহরকে একটি নিরাপদ নগরীতে পরিণত করতে সংশ্লিষ্ট সবাইকে দৃঢ়প্রতিজ্ঞ হয়ে কাজ করার আহ্বান জানিয়ে সড়ক পরিবহন ও সেতু উপদেষ্টা বলেন, বিআরটিএ, জেলা প্রশাসন এবং পুলিশ নিয়মিতভাবে গাড়ির রেজিস্ট্রেশন ও ফিটনেস চেক করবে। একইসঙ্গে পরিবেশ দূষণ ও যানজট নিরসনে আইনের যথাযথ প্রয়োগ এবং এর সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকতে হবে।
 
ঢাকাকে দূষণমুক্ত ও বাসযোগ্য নগরীতে পরিণত করার অঙ্গীকার ব্যক্ত করে আলোচনা সভায় পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, অন্তর্বর্তী সরকার দায়িত্ব পালনের জন্যই ক্ষমতায় আছেন এবং ঢাকা শহরের দীর্ঘদিনের এ সমস্যা বাস্তবতার নিরিখে সমাধান করতে হবে।
 
এ ছাড়া সড়কসংক্রান্ত আইন ও বিধিবিধান জানা এবং মেনে চলা, চালকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি এ ব্যাপারে পরিবহন মালিক, শ্রমিক, পথচারী ও যাত্রী নির্বিশেষে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।
 
সভায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, নাগরিক সমাজের প্রতিনিধি, ছাত্র-জনতার প্রতিনিধি, পরিবহন মালিক সমিতি ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিসহ গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.