৬ জনের মৃত্যুর ঘটনায় নাগরিকদের কাছে তথ্য চাইবে তদন্ত কমিশন

0
34
তদন্ত কমিশনের প্রধান হাইকোর্ট বিভাগের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান

কোটা আন্দোলন চলাকালে গত ১৬ জুলাই ছয়জনের মৃত্যু এবং ৫ থেকে ১৬ জুলাইয়ের মধ্যে সংঘর্ষের ঘটনাগুলোর বিষয়ে জানতে গণবিজ্ঞপ্তির মাধ্যমে নাগরিকদের কাছে তথ্য চাওয়া চাইবে বিচার বিভাগীয় তদন্ত কমিশন।

বুধবার (২৪ জুলাই) সুপ্রিমকোর্ট অডিটোরিয়ামে কমিশনের বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তদন্ত কমিশনের প্রধান হাইকোর্ট বিভাগের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান।

তিনি বলেন, সেদিনের সহিংস ঘটনায় আমাকে দিয়ে এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে দেওয়া হয়। আমার ওপর যে দায়িত্ব দেওয়া হয়েছে, তা সততা ও নিষ্ঠার সঙ্গে পালন করব।

খোন্দকার দিলীরুজ্জামান বলেন, গত ১৬ জুলাই ৬ জনের মৃত্যুর কারণ উদঘাটন ও তাদের মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিতকরণ এবং ৫ থেকে ১৬ জুলাইয়ের মধ্যে সংঘটিত ঘটনাগুলোর তথ্যাদি প্রমাণসহ ৬ আগস্টের মধ্যে সরাসরি, ডাকযোগে বা ইমেইলে কমিশনের কাছে পাঠানো যাবে। গণবিজ্ঞপ্তির মাধ্যমে নাগরিকদের কাছে তথ্যাদি আহ্বান করা হবে। কী পদ্ধতির মাধ্যমে হবে, সেটাও গণবিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

এর আগে, এসব ঘটনা তদন্তের জন্য গত ১৮ জুলাই হাইকোর্ট বিভাগের বিচারপতি খোন্দকার দিলিরুজ্জামানকে দিয়ে এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিশন গঠন করা হয়। এরপর ওই দিনেই মন্ত্রী পরিষদ সচিব মাহবুব হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে কমিশন গঠনের বিষয়টি জানানো হয়।

কমিশনকে ৩০ কার্যদিবসের মধ্যে সরকারের নিকট প্রতিবেদন দাখিল করতে বলা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.