৫০ বছরের কম বয়সীদের ক্যানসার বাড়ছে ব্যাপক হারে, ৪ কারণ বললেন গবেষকেরা

0
96
ক্যানসার, প্রতীকী ছবি

গত তিন দশকে ৫০ বছরের কম বয়সী ব্যক্তিদের ক্যানসারে আক্রান্তের সংখ্যা বেড়েছে প্রায় ৮০ শতাংশ। সাম্প্রতিক একটি গবেষণায় এই ভয়াবহ চিত্র উঠে এসেছে। ক্যানসার কেন বাড়ছে, সে সম্পর্কে বিশেষজ্ঞদের ধারণা, প্রাথমিক অবস্থায় থাকলেও চারটি সম্ভাব্য কারণের কথা বলেছেন গবেষকেরা। চিকিৎসা সাময়িকী বিএমজে অনকোলজিতে প্রকাশিত হয়েছে এ গবেষণাটি। খবর দ্য গার্ডিয়ানের।

গবেষণায় দেখা যায়, ১৯৯০ সালে বিশ্বে ক্যানসারে আক্রান্ত হয় ১৮ লাখ ২০ হাজারের মতো। তবে এই সংখ্যা ২০১৯ সালে বেড়ে দাঁড়ায় ৩৩ লাখের কাছাকাছি। এই রোগে ৪০ ও ৩০ বা তার চেয়ে কম বয়সীদের মৃত্যুর হার ২৭ শতাংশ বেড়েছে। গবেষণায় বলা হয়েছে, এখন ৫০ বছরের নিচে ১০ লাখের বেশি মানুষ প্রতিবছর ক্যানসারে মারা যান বলেও জানানো হয়েছে।

ক্যানসার আক্রান্তের সংখ্যা কেন উল্লেখযোগ্য হারে বেড়ে গেছে, সে সম্পর্কে বিশেষজ্ঞদের ধারণা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। গবেষণায় খারাপ খাদ্যাভ্যাস, অ্যালকোহল ও তামাক, শারীরিক সক্রিয়তার অভাব ও স্থূলতাকে অন্যতম কারণ বলে উল্লেখ করেছেন।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ‘১৯৯০ সালের পর থেকেই ক্যানসারে আক্রান্ত ব্যক্তি ও তাদের মৃত্যুর সংখ্যা বেড়েছে নাটকীয়ভাবে। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও জীবনযাপন, তামাক ও মদ্যপানের ওপর কড়াকড়ি এবং বাইরের কাজকর্ম বাড়ানো হলে এই রোগে আক্রান্তের সংখ্যা কমতে পারে।

এর আগের কিছু গবেষণায় বলা হয় ৫০ বছরের কম বয়সী প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের মধ্যে ক্যানসারের ঘটনা কয়েক দশক ধরে বিশ্বের বিভিন্ন অংশে বাড়ছে। স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয় ও চীনের হ্যাংজোতে ঝেজিয়াং ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের সর্বশেষ গবেষণায় অল্প বয়স্ক ব্যক্তিদের জন্য ঝুঁকির কারণগুলো দেখা হয়।

২০১৯ সালে ৫০ বছরের কম বসয়ী ৩২ লাখের বেশি মানুষ নতুন করে ক্যানসারে আক্রান্ত হয়। এটি ১৯৯০ সালের তুলনায় ৭৯ শতাংশ বেশি। এর মধ্যে স্তন ক্যানসার আক্রান্ত হওয়ার হার ছিল সবচেয়ে বেশি। স্তনর ক্যানসারে আক্রান্ত ও মৃত্যুর হার ছিল প্রায় ১৪ শতাংশ।

গবেষণায় বিশ্বের কোন এলাকায় কত ব্যক্তি ক্যানসারে আক্রান্ত হচ্ছে, সেই প্রবণতাও তুলে ধরা হয়েছে। দেখা গেছে, ২০১৯ সালে উত্তর আমেরিকা, ওশেনিয়া ও পশ্চিম ইউরোপে ক্যানসারে আক্রান্তের হার বেশি। নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতেও ক্যানসারের ঝুঁকি বাড়ছে। ক্যানসারে আক্রান্ত হয়ে ৫০ বছরের কম বয়সী ব্যক্তিদের মৃত্যুর হার সবচেয়ে বেশি ওশেনিয়া, পূর্ব ইউরোপ এবং মধ্য এশিয়ার দেশগুলোতে।

গবেষকেরা বলছেন, ক্যানসার আক্রান্ত হওয়ার ক্ষেত্রে জিনগত বিষয়গুলো কারণ। তবে গরু–শূকর–ছাগলের মাংস বেশি পরিমাণ খাওয়া, ফল ও দুধ কম খাওয়া এবং মদ ও তামাক অতিরিক্ত সেবন করা ৫০ বছরের কম বয়সী ব্যক্তিদের ক্যানসারে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ। এর পাশাপাশি শারীরিক কর্মকাণ্ড কম করা, অতিরিক্ত ওজন এবং উচ্চমাত্রার ডায়াবেটিসও কারণ হিসেবে আছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.