৯১ হাজার প্রযুক্তিকর্মী চলতি বছর চাকরি হারিয়েছেন: ক্রাঞ্চবেস

0
129
প্রযুক্তি শিল্পের প্রায় ৯১ হাজার কর্মী চাকরি হারিয়েছেন

চলতি বছর প্রযুক্তি শিল্পের প্রায় ৯১ হাজার কর্মী চাকরি হারিয়েছেন বলে ধারণা করছে সরকারি-বেসরকারি কোম্পানি সম্পর্কে ব্যবসায়িক তথ্য প্রদানকারী প্রতিষ্ঠান ক্রাঞ্চবেস।

অনেক বিশ্লেষক ২০২৩ সালকে প্রযুক্তিকর্মীদের জন্য ‘সবচেয়ে খারাপ বছর’ বলে অভিহিত করছেন। প্রযুক্তিকর্মীদের জন্য গত কয়েক মাস বেশ কঠিন ছিল। সাম্প্রতিক সময়ে আইটি খাতের হাজার হাজার মানুষ চাকরি হারিয়েছেন। স্টার্টআপসহ বড় কোম্পানিগুলোতেও এ সময় নজিরবিহীন ছাঁটাই হয়েছে।

ক্রাঞ্চবেসের হিসাবে গত দুই মাসে যেসব প্রযুক্তি কোম্পানি বড় ধরনের ছাঁটাই করেছে তার মধ্যে জুম, ডেল, আমাজন, গুগল, মেটা, ইন্টেল, মাইক্রোসফট, সেলসফোর, এইচপি, সিগেট বিশেষ উল্লেখযোগ্য।

জুম- ১৩০০

জুমের সিইও এরিক ইউয়ান সম্প্রতি এক হাজার ৩০০ কর্মী ছাঁটাই করা হবে বলে ঘোষণা দিয়েছেন। এই সংখ্যা কোম্পানির মোট কর্মীর প্রায় ১৫ শতাংশ।

ডেল

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, কম্পিউটার জায়ান্ট ডেল ছয় হাজার ৬৫০ জনকে ছাঁটাই করবে। এটি কোম্পানির মোট কর্মীর প্রায় ৫ শতাংশ।

আমাজন

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহত্তম কোম্পানি আমাজন ২০২২ সালের শেষের দিকে ১০ হাজার কর্মী ছাঁটাই শুরু কোঁড়ে। কোম্পানির আলেক্সা স্মার্ট হোম ও লুনা ক্লাউড গেমিং সেগমেন্টে ছাঁটাইয়ের মাধ্যমে এ প্রক্রিয়া শুরু হয়েছিল।

গত জানুয়ারি পর্যন্ত তারা ১৮ হাজার কর্মী ছাঁটাই করেছে।

গুগল

গুগলের সিইও সুন্দর পিচাই বলেছেন, কোম্পানিটি তাদের ১২ হাজার কর্মীকে ছাঁটাই করছে। কর্মীদেরকে পাঠানো ইমেইলে তিনি জানান, খরচ কমাতে এবং লক্ষ্যে এগিয়ে যেতে এই সিদ্ধান্ত নিতে হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.