৯০ টাকা কেজি দরে মালয়েশিয়া থেকে চিনি কিনছে সরকার

0
162

সরকারি বিক্রয়কারী সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য মালয়েশিয়া থেকে প্রায় ২৫ হাজার টন চিনি কেনা হচ্ছে। বাংলাদেশে যে দামে চিনি কেনাবেচা হচ্ছে, তার থেকে এ চিনির দাম প্রতি কেজিতে কম পড়বে ২০ থেকে ২৫ টাকা।

আজ বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ বিষয়ক দুটি প্রস্তাব অনুমোদিত হয়। চিনি কেনায় মোট খরচ হবে ১৩৭ কোটি ৯৬ লাখ টাকা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান এ তথ্য জানান।

সাঈদ মাহবুব খান বলেন, আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দুটি আলাদা প্রস্তাবের বিপরীতে ১২ হাজার ৫০০ টন করে চিনি কেনা হচ্ছে। এক প্রস্তাবে ৮৯ টাকা ৫০ পয়সা, আরেকটিতে ৮৮ টাকা ৭৪ পয়সা দরে কেনা হচ্ছে এ চিনি। কাজ পেয়েছে মালয়েশিয়ার ব্রিজো মেরিন এসডিএন বিএইচডি, যার স্থানীয় এজেন্ট জেআই ট্রেডার্স, ঢাকা। দ্বিতীয় প্রস্তাবটি আলোচ্যসূচিতে ছিল না, পরে টেবিলে উপস্থাপিত হয়েছে।

টিসিবির তথ্য অনুযায়ী আজ ঢাকায় ১১০ থেকে ১১৫ টাকা কেজি দরে চিনি কেনাবেচা হয়েছে। আলোচ্যসূচিতে থাকলেও প্রত্যাহার করা হয়েছে দুবাইয়ের একটি কোম্পানি থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব।

অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, ক্রয় কমিটির পাশাপাশি আজ অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকও অনুষ্ঠিত হয়। সেখানে একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া ক্রয় কমিটির বৈঠকে অনুমোদিত হয় আরও ১৩টি প্রস্তাব।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.