৪৫তম বিসিএস: পদ ২৩০৯, অংশ নেবেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী

0
154
৪৩তম বিসিএস

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামীকাল শুক্রবার ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে পরীক্ষার সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

এর আগে গত মঙ্গলবার পিএসসি এ পরীক্ষার পরীক্ষার্থীদের আসন বিন্যাস প্রকাশ করে।

পিএসসি সূত্র জানায়, ৪৫তম বিসিএসে মোট আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। গত বছরের ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। এই বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে। অর্থাৎ প্রতি ক্যাডার পদের জন্য প্রতিযোগিতা করবেন প্রায় ১৫০ জন।

এই বিসিএসে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর বেশি নিয়াগ শিক্ষা ক্যাডারে, সেখানে ৪৩৭ জনকে নিয়োগ দেওয়া হবে। এর পর প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০ এবং কাস্টমসে ৫৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর এবং প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস বলেন, পরীক্ষার হলে দেখাদেখি করে চাকরি পাবেন, এমন চাকরিপ্রার্থী আমরা চাই না। পরীক্ষার হলে ঘাড় ঘোরালেই পরীক্ষার খাতা নিয়ে নেওয়া হবে, তাকে আর পরীক্ষা দিতে দেওয়া হবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.