১১৪ কর্মকর্তার অতিরিক্ত সচিব পদে পদোন্নতি

0
121
সরকার

যুগ্মসচিব পদমর্যাদার ১১৪ জন কর্মকর্তাকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছে। প্রায় এক বছর পর এই পদে পদোন্নতি দেওয়া হলো। এ বিষয়ে শুক্রবার প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রমতে, বর্তমানে অতিরিক্ত সচিবের নিয়মিত পদ আছে ২১২টি। এর সঙ্গে সমপর্যায়ের বিভিন্ন দপ্তরে প্রেষণে (নির্ধারিত পদের বাইরে অন্যান্য দপ্তর বা সংস্থায় নিয়োগ) থাকা পদ আছে আরও প্রায় ১২৫টির মতো। সব মিলিয়ে অতিরিক্ত সচিবের পদ দাঁড়ায় ৩৩৭টিতে। পদোন্নতির আগপর্যন্ত কর্মরত অতিরিক্ত সচিব ছিলেন ৩১২ জন। এখন নতুন পদোন্নতি পাওয়া অতিরিক্ত সচিবদের নিয়ে এই সংখ্যাটি দাঁড়িয়েছে ৪২৬। অর্থাৎ পদের চেয়ে এখন এই পদে কর্মকর্তা বেশি হয়েছেন।

গত বছরের ৬ এপ্রিল যুগ্ম সচিব পদের ৯৪ কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত সচিব করা হয়। ওই সময় নিয়মিত ব্যাচ হিসেবে বিসিএস ১৫তম ব্যাচের কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রমতে, এবার নিয়মিত বিসিএস ব্যাচ হিসেবে ১৭তম ব্যাচের কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হয়েছে। তুলনামূলকভাবে এই ব্যাচে কর্মকর্তা সমসাময়িক অন্যান্য বিসিএস ব্যাচ থেকে কম। ১৭তম ব্যাচ ছাড়াও এবার আগেরবার পদোন্নতি না হওয়া একাধিক ব্যাচের কর্মকর্তাদেরও পদোন্নতি দেওয়া হয়েছে।

নতুন করে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিতে বেশ কিছুদিন ধরেই প্রক্রিয়া চলছিল। পদোন্নতিযোগ্য কর্মকর্তাদের তথ্য যাচাই-বাছাই করতে সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) সভাও হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.