১৭ বছর পর বিএবির নেতৃত্ব বদল, নতুন চেয়ারম্যান আবদুল হাই সরকার

0
27
আবদুল হাই সরকার, চেয়ারম্যান, বিএবি; মোহাম্মদ আবদুল মান্নান, ভাইস-চেয়ারম্যান, বিএবি; রোমো রউফ চৌধুরী, ভাইস চেয়ারম্যান, বিএবি, ছবি সংগৃহীত
বেসরকারি ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) নতুন অ্যাডহক কমিটি গঠিত হয়েছে। ছয় মাসের জন্য গঠিত এই কমিটির চেয়ারম্যান হয়েছেন ঢাকা ব্যাংকের চেয়ারম্যান আবদুল হাই সরকার। এ ছাড়া ভাইস চেয়ারম্যান হয়েছেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মান্নান ও ব্যাংক এশিয়ার চেয়ারম্যান রোমো রউফ চৌধুরী।
 
দেশের পরিবর্তিত পরিস্থিতিতে আজ সোমবার অনুষ্ঠিত বিএবির সাধারণ সভায় নতুন এই অ্যাডহক কমিটি গঠন করা হয়। বিএবি সূত্রে জানা যায়, ছয় মাস পর নির্বাচনের মাধ্যমে সংগঠনটির পরবর্তী কমিটি গঠন করা হবে।
 
জানতে চাইলে বিএবির নতুন চেয়ারম্যান আবদুল হাই সরকার বলেন, অতীতে বিভিন্ন কর্মকান্ডের কারণে বিএবি বির্তকিত হয়েছিল। এ ধরনের আর কোনো কর্মকান্ডে এখন থেকে জড়িত হতে চায় না বিএবি। নতুন কমিটি মিলে সিদ্ধান্ত নেবে সংগঠনটির আগামী দিনের ভূমিকা কি হবে।
 
এদিকে অ্যাডহক কমিটি গঠনের মাধ্যমে ১৭ বছর পর সংগঠনটির নেতৃত্বে পরিবর্তন এল। ২০০৮ সাল থেকে টানা ১৭ বছর বিএবির চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন এক্সিম ব্যাংকের সদ্য সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার। যদিও বিএবির সংঘস্মারক অনুযায়ী, এক কমিটির মেয়াদ তিন বছর।
ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট দেশের সরকার পরিবর্তন হয়। রাজনৈতিক এই পটপরিবর্তনের পর নজরুল ইসলাম মজুমদারকে এক্সিম ব্যাংকের পরিচালক ও চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক। ফলে বিএবির চেয়ারম্যান পদও হারান তিনি। পাশাপাশি নজরুল ইসলাম মজুমদারের নেতৃত্বাধীন বিএবির দুই ভাইস চেয়ারম্যানও সরকার বদলের পর ব্যাংকের পরিচালক পদ হারিয়েছেন। ফলে এই দুজনও বিএবির নেতৃত্বে থাকার যোগ্যতা হারান। তাঁরা হলেন আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুস সামাদ লাবু। তিনি এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলমের ভাই। অপরজন হলেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) ভাইস চেয়ারম্যান আনিসুজ্জামান চৌধুরী। তিনি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর ভাই। সব মিলিয়ে বিএবি নেতৃত্বশূন্য হয়ে পড়েছে।
 
এ অবস্থায় আজ সাধারণ সভা ডাকে ব্যাংক উদ্যোক্তাদের সংগঠনটি। তাতেই আবদুল হাই সরকারের নেতৃত্বে নতুন অ্যাডহক কমিটি গঠিত হয়। জানতে চাইলে নবগঠিত কমিটির ভাইস চেয়ারম্যান ও ব্যাংক এশিয়ার চেয়ারম্যান রোমো রউফ চৌধুরী বলেন, ছয় মাসের মধ্যে নির্বাচনের মাধ্যমে বিএবির নতুন নির্বাচিত কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি আজকের সভায় তিনজনের একটি অ্যাডহক কমিটি গঠন করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.