তিন বছরের চ্যালেঞ্জ নিয়ে

0
83
সোবিতা ধুলিপালা, ইনস্টাগ্রাম থেকে

দক্ষিণ ভারতের মেয়ে হলেও সিনেমায় অভিষেক হয় হিন্দিতে, অনুরাগ কাশ্যপের হাত ধরে। হিন্দি ভাষা রপ্ত করতে তাই দীর্ঘ সংগ্রাম করতে হয়েছে সবিতা ধুলিপালাকে। ২০১৬ সালে ‘রমন রাঘব ২.০’-এর পর সবিতাকে দেখা গেছে তেলেগু, তামিল ও মালয়ালম সিনেমাও। হালের এই ব্যস্ত অভিনেত্রী টাইমস অব ইন্ডিয়ার সঙ্গে এক সাক্ষাৎকারে কথা বলেছেন ভাষা-সমস্যাসহ অন্য নানা প্রসঙ্গে।

‘আমি হিন্দিটা শিখেছি মুম্বাইতে আসার পর,’ বলেন সবিতা। তাঁর জন্ম অন্ধ্রপ্রদেশের তেনালিতে। ছোটবেলা থেকেই হিন্দি সিনেমা, গানের ভক্ত ছিলেন। মাঝেমধ্যে গুনগুন করে গেয়েও উঠতেন। তবে অভিনয় করতে এসে বুঝলেন, ভাষাটা ভালোভাবে না শিখলে ক্যারিয়ার এগিয়ে নেওয়া কঠিন হবে। নিজের ক্যারিয়ার নিয়ে সবিতা বলেন, “রং দে বসন্তি”, “মঙ্গল পাণ্ডে: দ্য রাইজিং”-এর মতো সিনেমা দেখে বড় হয়েছি। তবে অভিনয়ের সিদ্ধান্ত কলেজে পড়ার সময়। এরপর একটি প্রতিযোগিতায় অংশ নেওয়া, সেখান থেকে এ পর্যন্ত আসা—সব মিলিয়ে দীর্ঘ এক যাত্রা।

স্কুল ও কলেজে পড়ার সময় সবিতা নানা সহশিক্ষা কার্যক্রমে যুক্ত ছিলেন। তবে এসব কার্যক্রমের মধ্যে অভিনয় ছিল না। ‘স্কুল-কলেজে পড়তে ভালোবাসতাম, লেখারও নেশা ছিল। এ ছাড়া শাস্ত্রীয় নৃত্য, ভরতনাট্যমে প্রশিক্ষণ নিয়েছি। শিল্পের প্রতি এই নেশায় হয়তো আমাকে অভিনয়ে নিয়ে এসেছে,’ বলেন সবিতা।

সবিতা ধুলিপালা। ছবি: ইনস্টাগ্রাম
সবিতা ধুলিপালা। ছবি: ইনস্টাগ্রাম

সবিতা ছোটবেলা থেকেই দৃঢ়চেতা। কলেজের পড়ালেখার পাট চুকিয়ে নিজেকে তিন বছরের চ্যালেঞ্জ দেন। ঠিক করেন, তিন বছরের মধ্যে নিজের ক্যারিয়ারের গতিপথ ঠিক করবেন, এরপর আবার পড়াশোনায় ফিরবেন। চ্যালেঞ্জে ঠিকই উতরে যান, সুযোগ পান অনুরাগ কাশ্যপের সিনেমায়। সবিতা বলেন, ‘কলেজ শেষে ভেতর থেকে বাস্তববাদী চিন্তা জেগে ওঠে। আমি দেখতে চেয়েছিলাম, নিজের জায়গা করে নিতে পারি না। এটা আমাকে লক্ষ্য ঠিক করে এগিয়ে যেতে সাহায্য করেছে।’

২০১৬ সালে অভিষেকের পর এ পর্যন্ত ‘পোন্নিইন সেলভান’, ‘কুরুপ’ ইত্যাদি সিনেমায় তাঁর অভিনয় প্রশংসিত হয়েছে, ‘দ্য নাইট ম্যানেজার’, ‘মেড ইন হ্যাভেন’-এর মতো সিরিজ সমালোচকদের বাহবা পেয়েছে। বৈচিত্র্যময় ও সাহসী চরিত্রে অভিনয় করে গত কয়েক বছর ধরে আলোচনায় অভিনেত্রী।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি মনে করি, “বৈচিত্র্য” এমন এক জিনিস, যা একজন অভিনয়শিল্পীকে সামনে এগিয়ে যেতে এবং আরও উন্নতি করতে সাহায্য করে। রাতারাতি তারকা হওয়ার স্বপ্ন আমি কখনোই দেখিনি। কখনো এ রকম তাগিদও বোধ করিনি। আমি দীর্ঘ এবং সফল একটা ক্যারিয়ার চেয়েছি, যেখানে বিভিন্ন চরিত্রে অভিনয় করার সুযোগ পাব। প্রতিটি চরিত্রের প্রতি আমি ন্যায়বিচার করতে চাই।’

সোবিতা ধুলিপালা
সোবিতা ধুলিপালা, ইনস্টাগ্রাম থেকে

সামনে সবিতাকে দেখা যাবে হিন্দি সিনেমা ‘সিতারা’, ইংরেজি ছবি ‘মাঙ্কি ম্যান’সহ বেশ কয়েকটি ওয়েব সিরিজে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.