৬ দল, ২টি জায়গা—ওয়েস্ট ইন্ডিজ কি পারবে

বিশ্বকাপ বাছাই

0
126
বিশ্বকাপ বাছাইয়ে টানা দুই ম্যাচ হারায় মূল পর্বে জায়গা করে নেওয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছে ওয়েস্ট ইন্ডিজের, ছবি : আইসিসি

ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপ পর্ব ছিল রোমাঞ্চে ঠাসা। চমকপ্রদ কিছুর প্রত্যাশা থাকছে আজ থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপ বাছাইপর্বের সুপার সিক্সেও। ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, ওমান—ছয় দলের এই লড়াই থেকে দুই দল পাবে ভারত বিশ্বকাপের মূল পর্বের টিকিট।

এই দৌড় পিছিয়ে থেকে শুরু করতে হচ্ছে দুবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে। কাগুজে সম্ভাবনায় বাছাইপর্বের ফেবারিট দলগুলোর একটি হিসেবে টুর্নামেন্ট শুরু করলেও ক্যারিবীয়দের মাঠের পারফরম্যান্স ছিল গড়পড়তা। গ্রুপ পর্বে নেদারল্যান্ডসের বিপক্ষে সুপার ওভারে হেরেছে শাই হোপের দল। স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষেও জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।

টুর্নামেন্টের আরেক ফেবারিট শ্রীলঙ্কানদের কাছে দাপুটে পারফরম্যান্সের প্রত্যাশা ছিল। দাসুন শানাকার দল সব কটি ম্যাচ জিতে সে প্রত্যাশা মিটিয়েছে। সুপার সিক্স পর্বে লঙ্কানরা এসেছে ৪ পয়েন্ট নিয়ে। পয়েন্ট তালিকায় তাদের অবস্থান শীর্ষে। সমান পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থেকে দুইয়ে আছে স্বাগতিক জিম্বাবুয়ে। স্কটল্যান্ড ও নেদারল্যান্ডসের পয়েন্ট ২। রান রেটে এগিয়ে থাকা স্কটল্যান্ড আছে তিন নম্বরে, নেদারল্যান্ডস চারে। খালি হাতে সুপার সিক্সে এসেছে ওয়েস্ট ইন্ডিজ ও ওমান।

দৌড়ে এগিয়ে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে

গ্রুপ পর্বে সব ম্যাচ জিতেছে জিম্বাবুয়ে
গ্রুপ পর্বে সব ম্যাচ জিতেছে জিম্বাবুয়ে, ছবি : আইসিসি

শ্রীলঙ্কা বিশ্বকাপের বাছাইপর্বে এসেছে ওয়ানিন্দু হাসারাঙ্গা ও মহেশ তিকসেনার মতো দুজন বিশ্বমানের স্পিনারদের নিয়ে। হাসারাঙ্গা গ্রুপ পর্বের ৪ ম্যাচে ১৮ উইকেট নিয়েছেন। টানা তিন ম্যাচ পাঁচ উইকেট নিয়ে ভাগ বসিয়েছেন ওয়াকার ইউনুসের ৩০ বছরের পুরোনো রেকর্ডে। অবিশ্বাস্য ফর্মে থাকা এই লেগ স্পিনার ভীতি ছড়াবেন সুপার সিক্সেও। সঙ্গে তিকসেনার বৈচিত্র্য তো আছেই। জিম্বাবুয়ের শক্ত মাটির উইকেটেও স্পিন দাপট সম্ভব, সেটা এই দুজন দেখিয়ে দিয়েছেন গ্রুপ পর্বে। এবার সেটা সুপার সিক্সে ধরে রাখার পালা।

পেস বোলিংও কম শক্তিশালী নয়। চোট থেকে ফেরা দুশমন্ত চামিরা ওয়ার্ম আপ ম্যাচ খেলতে গিয়ে চোটে পড়লেও তাঁর শূন্যতা বুঝতে দেননি কাসুন রাজিথা। আঁটসাঁট লাইন লেংথের সঙ্গে গতির ঝড় তুলছেন লাহিরু কুমারাও।

দলটির ব্যাটিংও আছে দুর্দান্ত ফর্মে। বিশ্বকাপ বাছাইপর্বের আগে ওয়ানডে দলে ফিরেছেন টেস্ট দলের অধিনায়ক দিমুথ করুনারত্নে। এই বাঁহাতি ওপেনার ১৬টি টেস্ট সেঞ্চুরির মালিক। কিন্তু বাছাইপর্বের আগে ছিল না কোনো ওয়ানডে সেঞ্চুরি। আয়ারল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করে সে খরা কাটান করুনারত্নে।
শুধু সেঞ্চুরির জন্য নয়, ইনিংসের শুরুতে মিডল অর্ডার হিটারদের জন্য মঞ্চ গড়ে দেওয়ার কাজটা দারুণভাবে করছেন করুনারত্নে। কুশল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, শানাকারা সেটা কাজে লাগাচ্ছেন দ্রুত রান করে।

ওদিকে বাছাইপর্বের শুরু থেকে দুর্দান্ত ক্রিকেট খেলছে জিম্বাবুয়ে। আর ঘরের মাঠের সমর্থন যেন দলটাকে আরও চাঙা করে তুলছে। দলটির প্রধান কোচ ডেভ হটন তো নিজ দেশের দর্শকদের জিম্বাবুয়ের ‘দ্বাদশ, ত্রয়োদশ, চতুর্দশ ও পঞ্চদশ’ ক্রিকেটার বলেছেন। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ খেলতে না পারার দুঃখ দলটাকে এখনো পোড়ায়। এবার তাই বিশ্বকাপের মূল পর্বে খেলার স্বপ্নে বিভোর শন উইলিয়ামসের দল।

বাছাই পর্বে শ্রীলঙ্কার সামনে কেউ পাত্তা পাচ্ছে না
বাছাই পর্বে শ্রীলঙ্কার সামনে কেউ পাত্তা পাচ্ছে না, ছবি : আইসিসি

মাঠের পারফরম্যান্সও সে রকমই। জিম্বাবুয়ের ব্যাটিং অর্ডারের অভিজ্ঞরা ঠিক সময়ে জ্বলে উঠেছেন। উইলিয়ামস, ক্রেগ আরভিন ধারাবাহিকভাবে রান করছেন। উইলিয়ামস ৪ ম্যাচ খেলে ২টি সেঞ্চুরি ও ১টি ফিফটিতে রান করেছেন ৩৯০, গড় ১৩০। এখন পর্যন্ত বাছাইপর্বের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। আরভিন ৩ ম্যাচ খেলে ২১৮ রান করেন ১টি সেঞ্চুরি ও ১টি ফিফটিতে।

শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় তিনি আছেন পাঁচ নম্বরে। আরেক জিম্বাবুইয়ান সিকান্দার রাজাও পিছিয়ে নেই। ৪ ম্যাচ খেলে ১টি সেঞ্চুরি ও ১টি ফিফটিতে ২১৮ রান করেছেন, সঙ্গে নিয়েছেন ৮ উইকেটও। ব্লেসিং মুজারাবানি, রিচার্ড এনগারাভার উচ্চতা ও গতি প্রতিপক্ষ ব্যাটসম্যানের কঠিন পরীক্ষাই নিচ্ছে। আরেক পেসার তেন্ডাই চাতারা তেমন দীর্ঘদেহী নন, কিন্তু তাঁর সুইং ও সিম বোলিং নতুন বলে যথেষ্ট কার্যকরী।

ভাগ্যের দিকে তাকিয়ে ওয়েস্ট ইন্ডিজ

শূন্য হাতে সুপার সিক্সে এলেও এখনো কাগজে–কলমে বিশ্বকাপের দৌড়ে টিকে আছে ওয়েস্ট ইন্ডিজ। সুপার সিক্স পর্বের তিনটি ম্যাচ তাদের জিততেই হবে। এরপর তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচগুলোর দিকে। শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে তাদের তিন ম্যাচের দুটিতে হারলে ওয়েস্ট ইন্ডিজের সম্ভাবনা বাড়বে। এরপর রান রেটের হিসাব তো আছেই।

চমক দেখাতে পারে নেদারল্যান্ডস

বিশ্বকাপ বাছাইয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চমক দেখিয়েছে নেদারল্যান্ডস
বিশ্বকাপ বাছাইয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চমক দেখিয়েছে নেদারল্যান্ডস, ছবি : আইসিসি

নেদারল্যান্ডসকেও হিসাবের বাইরে রাখা যাবে না। দলটির প্রথম সারির ক্রিকেটারদের অনেকেই বিশ্বকাপ বাছাইপর্ব খেলছেন না। ইংলিশ কাউন্টিতে ব্যস্ত অনেকেই। তবু নেদারল্যান্ডস এবারের বাছাইপর্বে ক্যারিবীয়দের হারিয়ে ইতিহাস গড়েছে। শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের বিশ্বকাপ-যাত্রার পথে বাধা হতে পারে ডাচরা। স্কটল্যান্ড ও ওমানের লক্ষ্যও হয়তো নেদারল্যান্ডসের মতোই—চমকের জন্ম দেওয়া।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.