হ্যাটট্রিক ও শিরোপায় লুকমানের জীবনে ‘অন্যতম সেরা রাত’

0
59
ট্রফি হাতে মা–বাবার সঙ্গে আতালান্তার ইউরোপা লিগ জয়ের নায়ক আদেমোলা লুকমান, রয়টার্স

ওয়াটারলুর বয়সভিত্তিক ক্লাব থেকে উঠে এসেছেন আদেমোলা লুকমান। কোচ ফেলিক্স ইমানুসকে পরামর্শক হিসাবে পেয়েছেন তিনি এ ক্লাবেই। ডাবলিনের আভিভা স্টেডিয়ামে গতকাল রাতে ইউরোপা লিগ ফাইনাল শেষে ইমানুসের সঙ্গে কথা বলে টিএনটি স্পোর্টস।

মাঠে কিছুক্ষণ আগে হ্যাটট্রিক করে আতালান্তাকে জিতিয়েছেন লুকমান। সেটাও মৌসুমজুড়ে ৫১ ম্যাচে অপরাজিত থাকা বায়ার লেভারকুসেনের বিপক্ষে। শিষ্য যখন এমন পারফর্ম করে, তখন তাঁর পরামর্শকের চোখ ভিজে আসাটা অস্বাভাবিক কিছু নয়।

টিএনটি স্পোর্টসকে ইমানুস সেই কথাই বলেছেন, ‘নিজের আবেগ বলে বোঝাতে পারব না। দীর্ঘদিন ধরে এমন কিছুর স্বপ্ন দেখছি, ওয়াটারলুতে আদে (লুকমান) যখন ছোট্ট ছেলে ছিল, তখন থেকে। আজ রাতে (গতকাল) সেই স্বপ্নপূরণ হলো। তৃতীয় গোলটি করার পর কেঁদেছি। আদের জন্য খুব আনন্দ হচ্ছে।’

বুলেট গতির শটে আতালান্তাকে এগিয়ে দেন লুকমান। গত রাতে ডাবলিনে লেভারকুসেনের বিপক্ষে ইউরোপা লিগের ফাইনালে
বুলেট গতির শটে আতালান্তাকে এগিয়ে দেন লুকমান। গত রাতে ডাবলিনে লেভারকুসেনের বিপক্ষে ইউরোপা লিগের ফাইনালে, রয়টার্স

লুকমান নিজেও কি কম খুশি! আতালান্তার ৩-০ ব্যবধানের জয়ে সব গোল তাঁর। শুধু কি তাই? আফ্রিকা মহাদেশের প্রথম খেলোয়াড় হিসেবে উয়েফার বড় মাপের ক্লাব প্রতিযোগিতায় পেলেন হ্যাটট্রিক। ২০০৯ সালে ইউরোপা লিগ চালুর পর এই প্রতিযোগিতার ফাইনালে প্রথম খেলোয়াড় হিসাবে হ্যাটট্রিক করলেন লুকমান।

এর আগে প্রতিযোগিতাটির নাম ছিল উয়েফা কাপ। সব মিলিয়ে ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতার ফাইনালে এটি হ্যাটট্রিকের ষষ্ঠ নজির। গতকাল রাতে লুকমানের আগে ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে সর্বশেষ হ্যাটট্রিক করেছিলেন বায়ার্ন মিউনিখের সাবেক কোচ ইয়ুপ হেইঙ্কেস। ১৯৭৫ উয়েফা কাপের ফাইনালে বরুসিয়া মনশেনগ্লাডবাখের হয়ে হ্যাটট্রিক করেছিলেন হেইঙ্কেস।

মা-বাবাকে গ্যালারিতে সাক্ষী রেখে আতালান্তার ১১৬ বছরের ক্লাব ইতিহাসে দ্বিতীয় ট্রফি এনে দিয়েছেন লুকমান। এর আগে ১৯৬৩ সালে কোপা ইতালিয়া জিতেছিল আল্পপ পর্বতমালার নিকটবর্তী বেরগামো শহরের ক্লাবটি। আর ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে ইতালিয়ান কোনো ক্লাবের দ্বিতীয় খেলোয়াড় হিসাবেও হ্যাটট্রিক করলেন লুকমান। এর আগে ১৯৬৯ ইউরোপিয়ান কাপ ফাইনালে আয়াক্সের বিপক্ষে এসি মিলানের হয়ে হ্যাটট্রিক করেছিলেন পিয়েরিনো প্রাতি।

লুকমানের হ্যাটট্রিকে ৬১ বছর পর প্রথম ট্রফি জিতেছে আতালান্তা
লুকমানের হ্যাটট্রিকে ৬১ বছর পর প্রথম ট্রফি জিতেছে আতালান্তা, রয়টার্স

ইংল্যান্ডে জন্ম নেওয়া নাইজেরিয়ান বংশোদ্ভূত লুকমানের কাছে ম্যাচ শেষে জানতে চাওয়া হয়েছিল, ওয়াটারলু ও চার্লটন অ্যাথলেটিকের বয়সভিত্তিক দলে বেড়ে ওঠার সময় তিনি এমন কিছুর স্বপ্ন দেখেছিলেন কি না? ওয়াটারলুতে থাকতে ইংল্যান্ডের বিভিন্ন পার্কে সানডে লিগেও খেলেছেন। এরপর চার্লটন, এভারটন, লাইপজিগ, ফুলহাম ও লেস্টার সিটির মূল দলে খেলে নিজের গোলসংখ্যা কোনো মৌসুমেই দুই অঙ্কে নিতে পারেননি লুকমান।

২০২২ সালের আগস্টে আতালান্তায় যোগ দেওয়ার পর গতবার ও এবারের মৌসুমে দুই অঙ্কে নিতে পেরেছেন গোলসংখ্যা। লুকমান বলেছেন, ‘হ্যাঁ, সম্ভবত (স্বপ্ন) দেখেছি। নিজের সামর্থ্যের ওপর সবসময় আমার বিশ্বাস ছিল। গত দুই বছরে নিজের খেলা নতুন মাত্রায় নিতে পেরেছি এবং ধারাবাহিকতা অর্জন করেছি। এমন আরও অনেক রাতের দেখা পাওয়ার আশা করি।’

অবশ্য গতকাল রাতটা যে লুকমানের জন্য বিশেষ কিছু ছিল, সেটি না বললেও চলে। ম্যাচ শেষে লুকমান নিজেই টিএনটি স্পোর্টসকে বলেছেন, ‘এটা আমার জীবনের অন্যতম সেরা রাত। উৎসব করতে হবে আমাদের। আজ রাতে (গতকাল) আমরা ইতিহাস গড়েছি।’

লুকমানের কপালে আতালান্তা সভাপতি আন্তোনিও পেরকাসসির চুম্বন
লুকমানের কপালে আতালান্তা সভাপতি আন্তোনিও পেরকাসসির চুম্বন, এএফপি

ফাইনাল পরবর্তী সংবাদ সম্মেলনে এক ইতালিয়ান সংবাদকর্মী দাবি করেন, একদিন বেরগামোর একটি রাস্তার নামকরণ করা হবে লুকমানের নামে। কথাটা শুনে হেসে ফেলেন আতালান্তার ২৬ বছর বয়সী উইঙ্গার। তারপর বলেছেন, ‘বেরগামোয় যাওয়ার প্রথম মিনিট থেকেই সমর্থকদের ভালোবাসা পেয়েছি। বেরগামো খুব শান্ত শহর। নিজের জীবনযাপনে এটা প্রভাব রেখেছে।’

লুকমানের জন্ম ইংল্যান্ডের দক্ষিণ লন্ডনের জেলা ওয়ান্ডসওয়ার্থে। ইংল্যান্ডের বয়সভিত্তিক দলে (অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২১) খেলে বেড়ে উঠেছেন। কিন্তু বাবা-মা নাইজেরিয়ান। ২০২২ সালে নাইজেরিয়া জাতীয় দলে অভিষেক হয় লুকমানের। গত জানুয়ারিতে আফ্রিকান নেশনস কাপের ফাইনালে আইভরি কোস্টের বিপক্ষে নাইজেরিয়ার হারের পর ভীষণ হতাশ হয়েছিলেন তিনি।

শিরোপা–উদ্‌যাপনে সতীর্থদের মধ্যমণি হয়ে ছিলেন লুকমান
শিরোপা–উদ্‌যাপনে সতীর্থদের মধ্যমণি হয়ে ছিলেন লুকমান, এএফপি

এমন আরও হতাশা আছে তাঁর ক্যারিয়ারে। ২০২০ সালে তাঁর দল ফুলহাম একটি ম্যাচে ৯৮ মিনিটে ৩-২ গোলে পিছিয়ে থাকা অবস্থায় পেনাল্টি পেয়েছিল। লুকমান পেনাল্টিতে ‘পানেনকা’ শট নিতে গিয়ে ব্যর্থ হয়েছিলেন। কিন্তু সেসব পেছনে ফেলে তিনি এবার অমরত্ব পেলেন আতালান্তার ইতিহাসে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.