হেড-মার্শের ব্যাটে ‘মহাপ্রলয়’, পাওয়ার প্লেতে অস্ট্রেলিয়ার বিশ্ব রেকর্ড

0
23
বলের দিকে না তাকিয়েই ছক্কা মেরেছেন ট্রাভিস হেড। আজ স্কটল্যান্ডের বিপক্ষে এডিনবরায়, এএফপি

ইংল্যান্ডে খেলতে যাওয়ার আগে অনেক দলই প্রতিবেশী দেশ স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড সফর করে। ইংলিশ কন্ডিশনের সঙ্গে মিল থাকায় ওই দুই দেশের বিপক্ষে সিরিজকে কেউ কেউ প্রস্তুতিমূলক সিরিজও বলে থাকেন।

সেই ধারায় অস্ট্রেলিয়া দলও ইংল্যান্ডে যাওয়ার আগে স্কটল্যান্ডে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে গেছে। তবে আজ প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ানরা যা করল, তাতে স্কটিশদের মনে হতে পারে ট্রাভিস হেড-মিচেল মার্শদের নিমন্ত্রণ জানিয়ে ভুলই করেছে তারা!

এডিনবরার গ্রেঞ্জ ক্রিকেট ক্লাব মাঠে স্কটল্যান্ডের দেওয়া ১৫৫ রানের লক্ষ্য যে আজ ৩ উইকেট হারিয়ে মাত্র ৯.৪ ওভারেই তাড়া করে ফেলেছে অস্ট্রেলিয়া! আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫০ রানের বেশি লক্ষ্য তাড়া করতে নেমে সবচেয়ে বেশি বল বাকি রেখে জয়ের রেকর্ড এখন এটাই।

একপেশে এই জয়ের পথে পাওয়ার প্লেতে বিশ্ব রেকর্ডও গড়েছে অস্ট্রেলিয়া। দলটি ৬ ওভারেই তুলেছে ১১৩ রান। আগের সর্বোচ্চ ছিল ১০২ রান; যা গত বছরের ২৬ মার্চ সেঞ্চুরিয়নে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছিল দক্ষিণ আফ্রিকা। ওই দিন ক্যারিবীয়দের দেওয়া ২৫৯ রানের লক্ষ্য ছুঁয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের বিশ্ব রেকর্ডও গড়েছিল প্রোটিয়ারা।

দ্বিতীয় উইকেটে মাত্র ৩৪ বলে ১১৩ রানের জুটি গড়েছেন হেড–মার্শ
দ্বিতীয় উইকেটে মাত্র ৩৪ বলে ১১৩ রানের জুটি গড়েছেন হেড–মার্শক্রিকেট অস্ট্রেলিয়া

আজ রান তাড়ায় ইনিংসের তৃতীয় বলেই অভিষিক্ত জেইক ফ্রেজার-ম্যাগার্ককে হারায় অস্ট্রেলিয়া। তবে এরপর ব্যাট হাতে মহাপ্রলয় বইয়ে দেন আরেক ওপেনার ট্রাভিস হেড ও অধিনায়ক মিচেল মার্শ। তিনে নামা মার্শ ৫টি চার ও ৩টি ছক্কায় ৩২৫ স্ট্রাইক রেটে ১২ বলে ৩৯ রান করে আউট হন।

তবে হেডকে সহসা থামানো যায়নি। ১২টি চার ও ৫টি ছক্কায় ২৫ বলে ৮০ রান করে তিনি যখন আউট হন, অস্ট্রেলিয়া তখন জয় থেকে মাত্র ৩২ রান দূরে। ইনিংসটি খেলার পথে হেড ১৭ বলে ফিফটি পূরণ করেছেন, যা টি–টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার হয়ে যৌথভাবে দ্রুততম। ২০২২ টি–টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে মার্কাস স্টয়নিসও ১৭ বলে ফিফটি ছুঁয়েছিলেন। সেই স্টয়নিসকে নিয়েই আজ নিয়ে বাকি কাজ সারেন জশ ইংলিশ।

ম্যাচসেরার পুরস্কার হাতে হেড
ম্যাচসেরার পুরস্কার হাতে হেডএএফপি

এর আগে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ৯ উইকেট হারিয়ে ১৫৪ রান তোলে স্কটল্যান্ড। শন অ্যাবট, অ্যাডাম জাম্পা, জাভিয়ের বার্টলেটদের নিয়ন্ত্রিত বোলিংয়ে স্বাগতিক দলের কোনো ব্যাটসম্যান বড় ইনিংস উপহার দিতে পারেননি। ওপেনার জর্জ মানসে সর্বোচ্চ ২৮ রান করেন। ম্যাথু ক্রসের ব্যাট থেকে এসেছে ২৭ রান। ৩৯ রানে ৩ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার অ্যাবট। জাম্পা ও বার্টলেট ২টি করে উইকেট নিয়েছেন।

আগামী শুক্রবার একই মাঠে সিরিজের টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে স্কটল্যান্ড-অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর

স্কটল্যান্ড: ২০ ওভারে ১৫৪/৯
(মানজি ২৮, ক্রস ২৭, বেরিংটন ২৩; অ্যাবট ৩/৩৯, বার্টলেট ২/২৩, জাম্পা ২/৩৩)।

অস্ট্রেলিয়া: ৯.৪ ওভারে ১৫৬/৩
(হেড ৮০, মার্শ ৩৯, ইংলিস ২৭*; ওয়াট ২/১৩, ম্যাকমুলেন ১/২৫)।

ফল: অস্ট্রেলিয়া ৭ উইকেটে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: ট্রাভিস হেড (অস্ট্রেলিয়া)।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে অস্ট্রেলিয়া ১-০ ব্যবধানে এগিয়ে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.