জেড প্লাস নিরাপত্তা পেলেন অমর্ত্য সেন

0
116
নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণামতো জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা পেলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

রোববার জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তায় শান্তিনিকেতন থেকে কলকাতায় যান এ অর্থনীতিবিদ। এসময় তার সাথে থাকা পাঁচটি গাড়ির কনভয় সড়ক পথে কলকাতায় পৌঁছায়। পরে সেখান থেকে দিল্লির পথে রওনা হন তিনি।

এদিকে অমর্ত্য সেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছেন। বিশ্বভারতী কর্তৃপক্ষকে এই চিঠি দিয়েছেন অমর্ত্য সেনের আইনজীবী গোড়াচাঁদ চক্রবর্তী। পাশাপাশি অমর্ত্য সেনও আলাদা ভাবে একটি চিঠি দেন বিশ্বভারতীকে।

শান্তিনিকেতনের বাড়িতে বৈঠক শেষে সাংবাদিকদের অমর্ত্য সেন জানান, জমি জরিপ করলে ১৩ শতাংশ জমি তারই থাকবে।

উল্লেখ্য, অমর্ত্য সেনের সঙ্গে ১৩ শতক জমি নিয়ে ২০০৬ সাল থেকেই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে টানাপোড়ন চলে আসছে। অমর্ত্য সেনের দাবি, তার বাবা আশুতোষ সেনকে ১ দশমিক ৩৮ একর জমি ১৯৪৩ সালে দীর্ঘমেয়াদি লিজ দিয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, যার মেয়াদ এখনো শেষ হয়ে যায়নি। অন্যদিকে বিশ্বভারতীর দাবি, ১.২৫ একর জমির পরিবর্তে ১.৩৮ একর জমি রয়েছে বাড়িটিতে। অতিরিক্ত ১৩ শতাংশ জমি অমর্ত্য সেন বেআইনিভাবে দখল করে রেখেছেন।

এই জমি বিতর্কে নোবেলজয়ী অমর্ত্য সেনের পাশে দাঁড়িয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৩০ জানুয়ারি শান্তিনিকেতনে নোবেলজয়ীর বাড়ি ‘প্রতীচী’তে যান মমতা। সেখানে অমর্ত্যের সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, জমি নিয়ে যে দাবি করা হচ্ছে তা মিথ্যে। এছাড়া সেসময় অমর্ত্য সেনকে জেড প্লাস নিরাপত্তা দেওয়ার ঘোষণাও করেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.