হৃদয়ের বয়সে লাগাম পরাতে যা যা করবেন

0
135
ছবি: পেক্সেলস

বয়সের গতি কমাতে কত চেষ্টাই না করি আমরা! তবে শারীরিক বয়সে লাগাম দিতে না পারলেও, আপনার হৃদয়ের বয়সে কিন্তু লাগাম পরানো সম্ভব। হ্যাঁ, আপনার শরীরের বয়স ও হৃদয়ের বয়স ভিন্ন। আপনার বয়স কত, তা পুরোপুরি পঞ্জিকার ওপর নির্ভরশীল। দিন, মাস ও বছর গুনে তার হিসাব। কিন্তু হৃদয়ের বয়সের হিসাব সেভাবে হয় না। মোটাদাগে এটাই আপনার হৃৎপিণ্ডের স্বাস্থ্যের হালহকিকত কেমন, তা বোঝায়। হৃদয় যত বুড়িয়ে যাবে, ততই বাড়তে থাকবে নানা হৃদ্‌রোগ ও এ–সংক্রান্ত জটিলতার আশঙ্কা। সে জন্য অনেকেই অকালে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের শিকার হন। ঘটনা হলো, বয়স কম হলেও নানা কারণে তাদের হৃৎপিণ্ডের বয়স বেড়ে গিয়েছিল বা বলা যায়, তাদের হৃদয় বুড়িয়ে গিয়েছিল।

আপনার হৃৎপিণ্ডের বয়স কত, সেটা বেশ কিছু বিষয়ের ওপর নির্ভর করে। সে জন্য যে তথ্যগুলো দরকার হয়, তার অধিকাংশই আপনি নিজেই জানেন। যেমন আপনি ছেলে না মেয়ে, আপনার বয়স কত, ওজন, উচ্চতা, রক্তচাপের ওষুধ খান কি না, ধূমপান করেন কি না, ডায়াবেটিস আছে কি না ইত্যাদি। যেটাতে আপনি আটকে যাবেন, সেটা হলো সিস্টোলিক রক্তচাপ। এটা দিয়ে বোঝায় প্রতিবার যখন আপনার হৃৎপিণ্ড রক্ত পাম্প করে, রক্ত আপনার রক্তনালির দেয়ালে কত জোরে আঘাত করে।

এই জটিল হিসাবের চেয়ে সহজ ও প্রয়োজনীয় জিনিসে মন দেওয়া যাক। জেনে নিন, কী কী করলে লাগাম পরাতে পারবেন আপনার হৃদয়ের বয়সে।

সুন্দর দাম্পত্যজীবন

মানসিক উদ্বেগের সঙ্গে আপনার হৃদয়ের সরাসরি সম্পর্ক আছে। আর তাই উদ্বেগ দূরে রাখতে নিশ্চিত করুন স্বাস্থ্যকর দাম্পত্যজীবন। গবেষণায় দেখা যায়, অসুখী দাম্পত্য বা বিচ্ছেদ হওয়া দম্পতিদের মধ্যে হার্ট অ্যাটাকের প্রবণতা বেশি।

বেশি বেশি সবজি, ফল খান
বেশি বেশি সবজি, ফল খান

স্বাস্থ্যকর খাবার খান

প্রক্রিয়াজাত মাংস ও মিষ্টি খাবার আপনার রক্তচাপ বাড়িয়ে দেয়। সেই সঙ্গে বাড়িয়ে দেয় রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা। এসবের সঙ্গে এড়িয়ে চলুন নোনতা খাবারও। বেশি খান সবজি, ফল, বাদাম, বীজ, শস্য, চর্বিহীন প্রোটিন (যেমন মাছ) ইত্যাদি।

নিশ্চিত করুন গভীর ঘুম

ভালো ঘুম হলে তা আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এর অভাবে হয় উচ্চ রক্তচাপের সমস্যা। আর তাই হৃৎপিণ্ডকে ভালো রাখতে রাতে ভালো ঘুম নিশ্চিত করুন।

ধূমপান থেকে দূরে থাকুন

উচ্চ রক্তচাপ আপনার হৃৎপিণ্ডের বয়স বাড়িয়ে দেয় বহুগুণ। আপনি যদি ধূমপান করেন, সেটা একাই আপনার রক্তচাপ বাড়ানোর জন্য যথেষ্ট। তাই ধূমপায়ী হলে যত দ্রুত সম্ভব, তা ছেড়ে দিন।

নিয়ন্ত্রণে রাখুন কোলেস্টেরল

হৃদয়ের বয়স মাপার আরেকটি বড় নিয়ন্ত্রক হলো রক্তে কোলেস্টেরলের মাত্রা। খারাপ কোলেস্টেরল আপনার রক্তনালিতে জমে রক্ত চলাচলে বাধা দেয়। তাই এর পরিমাণ যত বাড়বে, আপনার হৃদয়ের বয়সও তত বেশি হবে।

খারাপ কোলেস্টেরল আপনার রক্তনালিতে জমে রক্ত চলাচলে বাধা দেয়
খারাপ কোলেস্টেরল আপনার রক্তনালিতে জমে রক্ত চলাচলে বাধা দেয়, ছবি: পেক্সেলস

শরীরচর্চা করুন

রক্তচাপ নিয়ন্ত্রণের আরেকটি বড় অস্ত্র হলো শরীরচর্চা, সেটা যেকোনোভাবে হতে পারে। হাঁটা, দৌড়ানো, সাইকেল চালানো বা জিমে যাওয়া।

নাবীল আল জাহান

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.