হুতি রাডার স্থাপনায় মার্কিন হামলা, ড্রোন ধ্বংস

0
23
হুতিদের বিরুদ্ধে হামলায় টমাহক ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে যুক্তরাষ্ট্র। ফাইল ছবি: রয়টার্স

ইয়েমেনে গত ২৪ ঘণ্টায় হুতি বাহিনীর রাডার স্থাপনায় হামলা চালিয়েছে মার্কিন সামরিক বাহিনী। পাশাপাশি পৃথক হামলায় কৃষ্ণসাগরে হুতিদের নিয়োজিত ড্রোন ধ্বংস হয়েছে বলেও দাবি করেছে তারা। খবর আল জাজিরার।

মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, হামলায় হুতিদের দু’টি ‘আনক্রুড সারফেস ড্রোন’ লোহিত সাগরে ধ্বংস হয়েছে। তাছাড়া একটি ড্রোন সমুদ্রের আকাশে গুলি করে নামানো হয়েছে।

সেন্টকম মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনী পরিচালনা করে থাকে। মার্কিন কমান্ডের সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে বলা হয়েছে, হুতিদের রাডার লোহিত সাগরে চলাচলকারী জাহাজে প্রায়ই হামলা চালাচ্ছে। এই হামলা রুখতে মার্কিন বাহিনী নতুন করে হুতিদের রাডার স্থাপনা লক্ষ্য করে অভিযান পরিচালনা করেছে।

তবে হুতি যোদ্ধারা দাবি করেছে, যেসব জাহাজ ইসরায়েলের স্বার্থে কাজ করছে বিশেষ করে ইসরায়েলের বন্দরগুলো ব্যবহার করছে, সেসব জাহাজে হামলা করা হচ্ছে। এডেন উপসাগরে হামলাগুলো গাজায় ইসরায়েলি হামলার প্রতিশোধ হিসেবে চালানো হচ্ছে। যেদিন ইসরায়েল গাজায় হামলা বন্ধ করবে, সেদিন থেকে আমরাও সাগরে জাহাজ লক্ষ্য করে হামলা বন্ধ করব।

হুতিদের বিমান ও সমুদ্র অভিযান বিশ্বব্যাপী জাহাজ চলাচল ব্যাহত করছে। এর ফলে একদিকে বিশ্বের বিভিন্ন দেশের পণ্য সরবরাহ যেমন বিঘ্নিত হচ্ছে, তেমনি পরিবহন খরচ ব্যাপক হারে বেড়ে যাচ্ছে। মার্কিন গোয়েন্দা সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, হুতিদের হামলায় কমপক্ষে ৬৫টি দেশের জাহাজ কোম্পানি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.