বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক হওয়ার স্বপ্ন যাঁদের

0
160
পরীক্ষায় পাস করতে এখন থেকে প্রস্তুতি নিতে হবে

ব্যাংক খাতের আকর্ষণীয় চাকরি বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (এডি) পদ। বিসিএসের মতোই এই পদ চাকরিপ্রার্থীদের কাছে স্বপ্নের। সহকারী পরিচালক পদে নতুন বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গত সপ্তাহে এডি পদে আগের ব্যাচের চূড়ান্ত ফল প্রকাশের পরপরই নতুন আরেকটি বিজ্ঞপ্তি দিল বাংলাদেশ ব্যাংক।

তরুণ-তরুণীদের কাছে বাংলাদেশ ব্যাংকের এডি পদের চাকরি পছন্দ হওয়ার অন্যতম কারণ এ পদে নিয়োগপ্রক্রিয়া দ্রুত সময়ে সম্পন্ন হয়। সর্বশেষ সহকারী পরিচালক পদে নিয়োগ বিজ্ঞপ্তি গত বছরের মে মাসে প্রকাশ করে চলতি বছরের মে মাসের মধ্যে চূড়ান্ত ফল প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া সহকারী পরিচালক পদের সামাজিক স্বীকৃতি, পদোন্নতি ও অন্যান্য সুযোগ–সুবিধা তো আছেই।

বিজ্ঞপ্তি অনুসারে, এবার ১০০ জন সহকারী পরিচালক নেওয়া হবে। তবে পদসংখ্যা কম বা বেশি হতে পারে। ৫ জুন থেকে আবেদন শুরু হবে। আবেদনের শেষ সময় ৬ জুলাই। এই চাকরিতে আবেদনের জন্য কোনো ধরনের ফি দিতে হয় না। শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে পর্যাপ্ত সময় হাতে নিয়ে আবেদন করতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

আবেদনের যোগ্যতা

স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) অথবা স্নাতকোত্তর ডিগ্রি থাকলে সহকারী পরিচালক (জেনারেল) পদে আবেদন করা যাবে। এসএসসি ও তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাগুলোর কমপক্ষে দুটিতে প্রথম বিভাগ/শ্রেণি বা সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য হবে না। ৬ জুলাই বা এর আগে যাঁদের স্নাতকোত্তর বা চার বছর মেয়াদি স্নাতক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে বা হবে, তাঁরা আবেদন করতে পারবেন।

বয়স

আবেদনকারীদের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। আবেদনের ক্ষেত্রে বয়সে ছাড় পেয়েছেন প্রার্থীরা। ১৯৯০ সালের ২৬ মার্চ তারিখে যাঁদের জন্ম, তাঁরাও আবেদন করতে পারবেন।

বাছাইপ্রক্রিয়া

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীদের প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রিলিমিনারি পরীক্ষার পাস নম্বর বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত হবে। এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তই চূড়ান্ত হবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র পাঠাতে হবে না। লিখিত পরীক্ষায় পাস করলে মৌখিক পরীক্ষার সময় প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে। নিয়োগ সম্পর্কে বিস্তারিত জানা যাবে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে।

সুযোগ-সুবিধা

নিয়োগপ্রাপ্ত ব্যক্তিদের জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ২২,০০০-৫৩,০৬০ টাকা এবং ব্যাংকের নিয়ম অনুযায়ী অন্যান্য সুবিধা দেওয়া হয়। বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে কর্মরত নিয়ামত আলী খান বলেন, সহকারী পরিচালক পদে কর্মরতদের উচ্চশিক্ষার জন্য বৃত্তি ও পড়াশোনার জন্য ছুটির সুবিধা আছে। একসঙ্গে একটি ব্যাচের নিয়োগ হওয়ায় সবার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে। সামাজিকভাবেও বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদের চাকরি বেশ সম্মানের। ধাপে ধাপে পদোন্নতি পেয়ে নির্বাহী পরিচালক পর্যন্ত হওয়ার সুযোগ রয়েছে।

প্রিলিমিনারির প্রস্তুতির জন্য করণীয়

সহকারী পরিচালক পদে আবেদন শেষ হওয়ার পর দ্রুত প্রিলিমিনারির তারিখ প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক। তাই যাঁরা আবেদন করছেন, তাঁদের এখন থেকে প্রস্তুতি নিতে হবে। এ বছর বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে প্রথম হওয়া রিয়াজ উদ্দিন বলেন, প্রিলিমিনারিতে সবচেয়ে বেশি প্রশ্ন আসে বাংলা দ্বিতীয়, গণিত ও ইংরেজি থেকে। লিখিত পরীক্ষার টিকিট পেতে হলে এই তিন অংশে ভালো নম্বর নিশ্চিত করতে হবে। বাংলা দ্বিতীয় পত্রের জন্য বাজারের যেকোনো একটি ভালো মানের ব্যাকরণ বই পড়তে হবে।

স্নাতকে ২.৭৯ সিজিপিএ নিয়ে বাংলাদেশ ব্যাংকের এডির চাকরি পেলেন মামুন

রিয়াজ উদ্দিন বলেন, গণিত হলো প্রিলিমিনারির ট্রাম্প কার্ড। দ্রুত গণিত সমাধান করতে হবে। ৩০ মিনিটের কম সময়ে ২০টা অঙ্ক সমাধান করার দক্ষতা অর্জন করতে হবে। ইংরেজির জন্য ব্যাকরণ ও ভোকাবুলারি দুটিই সমানভাবে গুরুত্ব দিয়ে পড়তে হবে। এর বাইরে কম্পিউটার এবং সাধারণ জ্ঞান, বিশেষ করে সাম্প্রতিক বিষয়গুলো জোর দিতে পড়তে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.