হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ফুয়াদকে হত্যার দাবি ইসরাইলের

0
46
হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডার ফুয়াদ শোকর।

লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর সবচেয়ে জ্যেষ্ঠ কমান্ডার ফুয়াদ শোকরকে হত্যার দাবি করেছে ইসরায়েল। মঙ্গলবার রাতে এ ঘোষণা দেয় ইসরায়েলি সেনাবাহিনী। অন্যদিকে হিজবুল্লাহ মৃত্যুর তথ্যটি নিশ্চিত না করলেও জানিয়েছে, বৈরুতের যে ভবনে ইসরায়েল হামলা চালিয়েছে, সেখানে ফুয়াদ অবস্থান করছিলেন। খবর রয়টার্সের।

হিজবুল্লাহ বুধবার জানিয়েছে, মঙ্গলবার বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলীর এক ভবনে বিমানহামলা চালায় ইসরায়েল। ওই সময় এ ভবনেই অবস্থান করছিলেন ফুয়াদ শোকর। তবে হামলায় তিনি নিহত হয়েছেন কি না, তা নিশ্চিত করেনি লেবাননের সংগঠনটি।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, শোকরের হাতে অনেক ইসরায়েলির রক্ত রয়েছে। আজ রাতে আমরা দেখিয়েছি, আমাদের জনগণের রক্তের দাম আছে এবং কোনো অবস্থানই আমাদের বাহিনীর আওতার বাইরে নয়।

এ অঞ্চলের অপর একটি দেশের একজন জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে রয়টার্সকে নিশ্চিত করেছেন, হামলায় গুরুতর আঘাত পেয়ে নিহত হয়েছেন শোকর।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গত সপ্তাহান্তে ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে প্রাণঘাতি হামলার জন্য ফুয়াদকে দায় দেয়। এই হামলায় ১০ থেকে ২০ বছর বয়সী ১২ জন শিশু ও কিশোর নিহত হয়েছে। তবে হিজবুল্লাহ এ হামলার সঙ্গে সম্পৃক্ততার দায় অস্বীকার করেছে।

ফুয়াদের বয়স ৬০ বছরের বেশি হবে বলে ধারণা করা হয়। যুক্তরাষ্ট্র জানিয়েছে, ১৯৮৩ সালে বৈরুতে যুক্তরাষ্ট্রের মেরিন সেনাদের ব্যারাকে বোমা হামলার মূল পরিকল্পনা তিনিই করেছিলেন। ওই ঘটনায় ২৪১ মার্কিন সেনা নিহত হন। তাকে ধরিয়ে দিতে ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।

হামলায় বহুতল ভবনের উপরের অংশটি ক্ষতির শিকার হয়। এ সময় আশপাশের কিছু ভবন ও সড়কে ভাঙা পাথর ও অন্যান্য নির্মাণসামগ্রী ধসে পড়ে।

মঙ্গলবার চিকিৎসা ও নিরাপত্তা সূত্র জানায়, ইসরায়েলি হামলায় এক নারী ও দুই শিশু নিহত হয়েছে।

হিজবুল্লাহর নেতা হাসান নাসরাল্লাহর উপদেষ্টা ছিলেন নিহত ফুয়াদ। গাজায় ইসরায়েলি আগ্রাসনের জেরে হিজবুল্লাহ-ইসরায়েলের গত ১০ মাসের সংঘাতে প্রাণ হারিয়েছেন অসংখ্য হিজবুল্লাহ সদস্য। তবে নিহতদের মধ্যে সবচেয়ে জ্যেষ্ঠ সামরিক সদস্য ফুয়াদ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.