আজ বাংলাদেশ জিতলে সেটা অঘটনই হবে

0
106
তানজিদ হাসান

বাংলাদেশ দল বিশ্বকাপে এখন যে অবস্থায় আছে, তা অনেকটা প্রত্যাশিতই ছিল। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ জিতেছে, কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে হেরেছে। বাটলাররা গতবারের চ্যাম্পিয়ন দল, এই বিশ্বকাপেও ফেবারিট। সেদিক থেকে এখন পর্যন্ত বাংলাদেশের অবস্থান যে খুব নেতিবাচক, সেটা বলার সুযোগ নেই। তবে বাংলাদেশ তাদের তৃতীয় ম্যাচটা খেলবে এমন এক দলের বিপক্ষে, যারা এই মুহূর্ত বিশ্বকাপের অন্যতম সেরা দল। নিউজিল্যান্ড দারুণ ফর্মেও আছে। দুটি ম্যাচের মধ্যে দুটিই জিতে হ্যাটট্রিক জয়ে তাদের চোখ।

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ জিতলে সেটা তাই এই মুহূর্তে অঘটনই হবে। দুই দলের মধ্যে পার্থক্যটা বিশাল। এর মধ্যেও বাংলাদেশের জন্য এই ম্যাচে ইতিবাচক যদি কিছু থাকে, সেটা চেন্নাইয়ের কন্ডিশন। এটা বাংলাদেশকে কিছুটা স্বস্তি দেবে। আমরা দেখেছি, ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচে চেন্নাইয়ের উইকেটে অনেক স্পিন ছিল। বাংলাদেশের ম্যাচে সে রকম স্পিন থাকে কি না, সেটা দেখার বিষয়।

নিউজিল্যান্ডের স্পিনার ইশ শোধি
নিউজিল্যান্ডের স্পিনার ইশ শোধি

তবে দুই দলের স্পিন–শক্তিতে নিউজিল্যান্ডই এগিয়ে। ইশ সোধি কদিন আগে বাংলাদেশে এসে ৬ উইকেট নিয়ে গেছেন। মিচেল স্যান্টনারও সেদিন ৫ উইকেট নিলেন। ব্যাটিং নিয়ে আলাদা করে বলার কিছু নেই। কেইন উইলিয়ামসন ফেরায় ব্যাটিংয়ের শক্তি বাড়বে। মাঠের কৌশলগত দিকেও এগিয়ে যাবে নিউজিল্যান্ড। আসলে এই মুহূর্তে নিউজিল্যান্ড দলে দৃশ্যত কোনো দুর্বলতা নেই বললেই চলে।

অন্যদিকে বাংলাদেশের কাছ থেকে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স আশা করা যায় না। দলের ওপেনাররা প্রতিভাবান, সন্দেহ নেই। কিন্তু অনভিজ্ঞ। পেস বোলিংও জ্বলে উঠতে পারছে না। এসব কারণে বাংলাদেশ ছয় মাস আগেও যে জায়গায় ছিল, সেখানে এখন নেই। বাংলাদেশের জন্য মানসিক শক্তি ঠিক রাখাটা খুব জরুরি। দল চাঙা থাকলে অনেক সময় বড় প্রতিপক্ষকেও হারিয়ে দেওয়া যায়। ম্যানেজমেন্টকে এই চ্যালেঞ্জ নিতে হবে, দলকে চাঙা রাখতে হবে।

নাজমূল আবেদীন
আজ কি পারবেন তানজিদ হাসান?ছবি: বিসিবি

আমি আজ দুটি জিনিসের দিকে তীক্ষ্ণ দৃষ্টি রাখব। দেখতে চাইব আমাদের ওপেনাররা কেমন করেন। সঙ্গে পেসাররা কতটা কার্যকর হন, সেটাও দেখতে চাইব। বাংলাদেশ দলের সাম্প্রতিক সাফল্যে পেস বোলিংয়ের অবদান আছে। নিউজিল্যান্ডের বিপক্ষে পেসারদের সেই কার্যকর ভূমিকাটা দেখার অপেক্ষায় থাকব। পেসাররা ভালো করলে চেন্নাইয়ে বাংলাদেশ দলের ভিন্ন চেহারা দেখা যেতে পারে

নাজমূল আবেদীন, ক্রিকেট কোচ ও বিশ্লেষক

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.