স্মার্টফোনের পর্দা পরিষ্কার করবেন যেভাবে

0
84
স্মার্টফোনের পর্দা সঠিক পদ্ধতিতে পরিষ্কার করতে হবে, রয়টার্স

যোগাযোগ, বিনোদন, অনলাইন কেনাকাটা বা প্রাতিষ্ঠানিক কাজে প্রতিদিন দীর্ঘ সময় স্মার্টফোন ব্যবহার করেন অনেকে। আর তাই ঘরে-বাইরে ধুলার পরিমাণ বেশি থাকায় কিছুদিন পরপরই স্মার্টফোনের পর্দায় ময়লা জমে যায়। দীর্ঘদিন ধুলা জমলে স্মার্টফোনের পর্দার বিভিন্ন স্থানে দাগ পড়ে যাওয়ার পাশাপাশি জীবাণু জমা হয়। ফলে পর্দায় ভালোভাবে ছবি দেখা যায় না, এমনকি স্বাস্থ্যঝুঁকিও তৈরি হয়। স্মার্টফোনের পর্দা নিয়মিত পরিষ্কার করে সহজেই এ সমস্যা দূর করা সম্ভব। তবে পরিষ্কারের সময় সতর্ক না থাকলে স্মার্টফোনের পর্দা ক্ষতিগ্রস্ত হতে পারে। স্মার্টফোনের পর্দা পরিষ্কারের নিয়মাবলি দেখে নেওয়া যাক।

মাইক্রোফাইবার কাপড় ব্যবহার

ধুলাবালু সহজে শুষে নিতে পারে মাইক্রোফাইবার কাপড়। আর তাই স্মার্টফোনের পর্দা পরিষ্কারের জন্য টিস্যু বা পুরোনো কাপড়ের বদলে পরিষ্কার মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করতে হবে। তবে স্মার্টফোনের পর্দা সংবেদনশীল হওয়ায় মাইক্রোফাইবার কাপড় হালকা চাপ দিয়ে ধরে বৃত্তাকারভাবে পরিষ্কার করতে হবে।

বিশুদ্ধ পানি

শুকনা মাইক্রোফাইবার কাপড় দিয়ে ময়লা দূর না হলে স্মার্টফোনের পর্দা পরিষ্কারের জন্য সরাসরি কোনো তরলজাতীয় পদার্থ এমনকি পানিও স্প্রে করা যাবে না। এতে পর্দার ক্ষতি হতে পারে। এ ক্ষেত্রে সাধারণ পানির বদলে খুবই সামান্য পরিমাণ বিশুদ্ধ পানি (ডিস্টিল ওয়াটার) ব্যবহার করতে হবে। শুধু তা–ই নয়, পানি দিয়ে পর্দা পরিষ্কারের সময় অবশ্যই ফোন বন্ধ করার পাশাপাশি চার্জও বন্ধ রাখতে হবে।

আইসোপ্রোপাইল অ্যালকোহল দ্রবণ

বিশুদ্ধ পানি দিয়ে স্মার্টফোনের পর্দার ময়লা দূর না হলে অল্প পরিমাণে আইসোপ্রোপাইল অ্যালকোহলের দ্রবণ ব্যবহার করা যেতে পারে। হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রে ইত্যাদিতে আইসোপ্রোপাইল অ্যালকোহল থাকলেও সেগুলো সরাসরি ব্যবহার করা যাবে না। এ ক্ষেত্রে আলাদা আইসোপ্রোপাইল অ্যালকোহলের দ্রবণ পুরো পর্দার বদলে শুধু ময়লাযুক্ত স্থানে মাইক্রোফাইবার কাপড়ের মাধ্যমে ব্যবহার করতে হবে। শুধু তা–ই নয়, কাপড়ের ময়লা অংশ দিয়ে পর্দার অন্য অংশও পরিষ্কার করা যাবে না।

সূত্র: গ্যাজেটস নাউ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.