হিন্দি সিনেমা আমদানির পথ খুলছে, ইতিবাচক বললেন তথ্যমন্ত্রী

0
93
তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

দেশে হিন্দি সিনেমা আমদানির পথ খুলতে যাচ্ছে। চলচ্চিত্র-সংশ্লিষ্টদের আবেদনের পরিপ্রেক্ষিতে এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। এ বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ রোববার সচিবালয়ে সম্মিলিত চলচ্চিত্র পরিষদ নেতারা ‘নির্দিষ্ট সময়ের জন্য বিদেশি (উপমহাদেশীয় ভাষার) চলচ্চিত্র আমদানি ও মুক্তি প্রসঙ্গে’ শিরোনামে একটি সুপারিশপত্র তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদকে দেন।

তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, চলচ্চিত্র পরিষদ তাদের পত্রে সরাসরি হিন্দি চলচ্চিত্র উল্লেখ না করলেও পরীক্ষামূলকভাবে দুই বছরের জন্য উপমহাদেশীয় বিদেশি ভাষার চলচ্চিত্র আমদানির প্রস্তাব দিয়েছে। প্রথম বছরে ১০টি ও পরের বছরে ৮টি চলচ্চিত্র আমদানি ও বছরে ৫২ সপ্তাহের মধ্যে ২০ সপ্তাহ প্রদর্শনের কথা বলা হয়েছে। ঈদুল ফিতর, ঈদুল আজহা ও দুর্গাপূজার সপ্তাহে এগুলো প্রদর্শনযোগ্য নয়। সিনেমা আমদানিকারক সংস্থাকে আলোচনা সাপেক্ষে নির্ধারিত অর্থ সম্মিলিত চলচ্চিত্র পরিষদকে দিতে হবে এবং ছাড়পত্র নিতে হবে। এই অর্থ শিল্পী সমিতির অগ্রাধিকারসহ পরিষদ সদস্যদের কল্যাণে ব্যয় হবে। এ ছাড়া যৌথ প্রযোজনা নীতিমালা সংস্কার ও শিল্পী সংগ্রহে ‘নতুন মুখের সন্ধানে’ প্রকল্প চালুর প্রস্তাবনা রয়েছে।

সুপারিশপত্র দেওয়ার সময় তথ্য ও সম্প্রচার সচিব হুমায়ুন কবীর খোন্দকার, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ, শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নিপুণ আক্তার ও সদস্য রিয়াজ, প্রদর্শক সমিতির সভাপতি কাজী শোয়েব রশীদ, সহসভাপতি মিয়া আলাউদ্দিন, প্রযোজক পরিবেশক সমিতির পক্ষে খোরশেদ আলম খসরু ও মোহাম্মদ হোসেন, ফিল্ম ক্লাবের সভাপতি কামাল মোহাম্মদ কিবরিয়া এবং সম্মিলিত চলচ্চিত্র পরিষদের সদস্য সচিব শাহ আলম কিরণ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, চলচ্চিত্র অঙ্গনের সব সমিতি ভারতীয় হিন্দি সিনেমা আমদানির বিষয়ে একমত হয়েছে, সুতরাং এ ব্যাপারে পদক্ষেপ নিতে অসুবিধা নেই। চলচ্চিত্র অঙ্গনের সবাই একমত হওয়ায় তাদের অভিনন্দন।

তথ্যমন্ত্রী বলেন, দেশে আগের তুলনায় সিনেমা বেশি হচ্ছে, কিন্তু প্রতি সপ্তাহে ভালোভাবে চালানোর মতো সিনেমা সবসময় হচ্ছে না। হিন্দি ছবি আমদানি হলে অনেকেই হলমুখী হবে। তখন আমাদের বাংলা ছবিও দেখতে যাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.