পর্যটকদের সেন্ট মার্টিন ছাড়ার নির্দেশ, কাল থেকে জাহাজ চলাচল বন্ধ

0
110
টেকনাফ–সেন্ট মার্টিন পথে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নৌযান চলাচল বন্ধ থাকবে

কক্সবাজারের টেকনাফের সেন্ট মার্টিন দ্বীপ ভ্রমণে যাওয়া পর্যটকদের বৈরী আবহাওয়ার কারণে আজ সোমবার বেলা তিনটার মধ্যে ফিরে আসার নির্দেশনা দিয়েছে উপজেলা প্রশাসন। ইতিমধ্যে এই নির্দেশনার কথা জানিয়ে দ্বীপে মাইকিংক করা হচ্ছে। পাশাপাশি আগামীকাল মঙ্গলবার থেকে টেকনাফ–সেন্ট মার্টিন পথে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নৌযান চলাচল বন্ধ থাকবে।

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। এই নিম্নচাপের প্রভাবে সেন্ট মার্টিনের আবহাওয়া এখন গুমোট হয়ে আছে। সাগর ক্রমেই উত্তাল হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় লোকজন।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, আবহাওয়া অধিদপ্তরের ৩ নম্বর সতর্কসংকেত থাকায় মঙ্গলবার থেকে সেন্ট মার্টিনগামী জাহাজ, স্পিড বোট, কাঠের বোট বা যে কোনো জলযান চলাচল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে। সেন্ট মার্টিন দ্বীপে অবস্থানরত সব পর্যটকদের সেন্ট মার্টিন দ্বীপ ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে সেন্ট মার্টিনে মাইকিং করে দ্বীপের সবাইকে সতর্ক করা হচ্ছে।

বিআইডব্লিউটিএ সূত্র জানায়, টেকনাফের দমদমিয়া জেটিঘাট থেকে আজ সকাল সাড়ে ৯টার দিকে কেয়ারি সিন্দাবাদে ১৮০, কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইনে ২৭২ ও এমভি বার আউলিয়ার ৭২৭ জন পর্যটক সেন্ট মার্টিন দ্বীপে বেড়াতে গেছেন। জাহাজগুলো বেলা ১টার মধ্যে সেন্ট মার্টিন জেটিতে পৌঁছায়। আগের দিন গতকাল রোববার বেড়াতে গিয়ে রাতযাপনের জন্য ছিলেন প্রায় সাড়ে তিন শতাধিক পর্যটক।

সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, প্রশাসনের নির্দেশে ইউনিয়ন পরিষদ ও বিচ কর্মীদের সমন্বয়ে সেন্ট মার্টিন দ্বীপে মাইকিং করার পাশাপাশি হোটেল, মোটেল ও রিসোর্টগুলোতে নির্দেশনা পৌঁছানোর ব্যবস্থা নেওয়া হয়েছে। বিকেল আড়াইটার মধ্যে তিনটি জাহাজ পর্যটকদের অবস্থান নেওয়ার আহ্বান জানানো হচ্ছে। বেলা তিনটায় জাহাজ তিনটি টেকনাফের উদ্দেশ্যে রওনা হবে।

দ্বীপের আবহাওয়া সম্পর্কে ইউপি চেয়ারম্যান বলেন, গতকাল রাত থেকে খুব বৃষ্টি হয়েছে। আবহাওয়া এখন একধরনের গুমোট হয়ে আছে। সাগর ধীরে ধীরে উত্তাল হচ্ছে।

কেয়ারি সিন্দাবাদের ব্যবস্থাপক (হিসাব) মো. শাহ আলম ও এমভি বার আউলিয়া জাহাজের টেকনাফের ব্যবস্থাপক মাহবুব আলম বলেন, বর্তমানে তিনটি জাহাজ সেন্ট মার্টিন দ্বীপে রয়েছে। বেলা তিনটায় সেগুলো সেন্ট মার্টিনে অবস্থান করা পর্যটকদের নিয়ে ফিরে আসবে। বেলা আড়াইটার আগে সবাইকে জাহাজে অবস্থান নেওয়ার জন্য মাইকিং করা হয়েছে।

ঢাকার মালিবাগ থেকে বেড়াতে আসা পর্যটক রায়হান হাসান বলেন, ‘পরিবারের নয়জন সদস্য নিয়ে আজ বেড়াতে এসেছিলাম। আগাম হোটেল বুকিং ও জাহাজের টিকিট করা ছিল। তিন রাত থাকার কথা থাকলেও কোনো রাত না কাঠিয়ে ফেরত যেতে হচ্ছে। কিন্তু হোটেলে টাকা তো আর ফেরত পাওয়া গেল না। এটা একধরনের পর্যটক হয়রানি।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.