সাবধান! পিডিএফ ফাইলের মাধ্যমে ছড়াচ্ছে ম্যালওয়্যার

0
102
ই–মেইলের মাধ্যমে ম্যালওয়্যারযুক্ত পিডিএফ ফাইল পাঠাচ্ছে সাইবার অপরাধীরা, রয়টার্স

ব্যবহারকারীদের যন্ত্রে ক্ষতিকর ম্যালওয়্যার প্রবেশ করাতে নিয়মিত কৌশল পরিবর্তন করে থাকে সাইবার অপরাধীরা। আর তাই বর্তমানে ওয়েবসাইট বা লিংকের বদলে পিডিএফ ফাইলের মাধ্যমে সবচেয়ে বেশি ম্যালওয়্যার আক্রমণ চালানো হচ্ছে বলে জানিয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান পালো আল্টো নেটওয়ার্কস। নিরাপদ থাকতে অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো ই–মেইলের সঙ্গে যুক্ত পিডিএফ ফাইল নামোনোর বিষয়ে সতর্কও করেছে প্রতিষ্ঠানটি।

পালো আল্টো নেটওয়ার্কস জানিয়েছে, বর্তমানে ম্যালওয়্যার আক্রমণের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে পিডিএফ ফাইল। এ ক্ষেত্রে ব্যবহারকারীদের বোকা বানাতে বিভিন্ন তথ্য জানানোর প্রলোভন দেখিয়ে ই–মেইলের মাধ্যমে ম্যালওয়্যারযুক্ত পিডিএফ ফাইল পাঠানো হয়। পিডিএফ ফাইলটি নামালেই যন্ত্রে ম্যালওয়্যার প্রবেশ করে। ফলে ব্যবহারকারীদের অজান্তেই তাঁদের ল্যাপটপ বা কম্পিউটার ম্যালওয়্যারে আক্রান্ত হয়।

পালো আল্টো নেটওয়ার্কসের এক গবেষণায় ৬৬ শতাংশ পিডিএফ ফাইলেই ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গেছে। এসব ম্যালওয়্যার প্রবেশ করলেই সাইবার অপরাধীরা দূর থেকে সেই ল্যাপটপ বা কম্পিউটার নিয়ন্ত্রণ করতে পারে। ফলে ব্যবহারকারীদের ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক গুরুত্বপূর্ণ তথ্য চুরির পাশাপাশি বড় ধরনের ক্ষতির আশঙ্কা রয়েছে।

সাইবার হামলা থেকে রক্ষা পেতে অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে আসা ই–মেইল খুলতে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। ই–মেইলের সঙ্গে যুক্ত পিডিএফ ফাইল নামানোর আগে নিয়মিত ভাইরাস স্ক্যান করাসহ হালনাগাদ অ্যান্টিভাইরাস ও অপারেটিং সিস্টেম ব্যবহারের ওপরও গুরুত্বারোপ করেছেন তাঁরা।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.