স্টিভ জবসের নকশায় অ্যাপলের প্রথম ‘কিউব শপ’

অ্যাপলের প্রথম ‘কিউব’ দোকান। ২০০৬ সালের এই দিনে অ্যাপল কম্পিউটার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে তাদের দ্বিতীয় খুচরা দোকান চালু করে। এটি কিউব শপ নামে পরিচিত।

0
113
নিউ ইয়র্কে অ্যাপলের দ্বিতীয় দোকান

১৯ মে ২০০৬
অ্যাপলের প্রথম ‘কিউব’ দোকান
২০০৬ সালের এই দিনে অ্যাপল কম্পিউটার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে তাদের দ্বিতীয় খুচরা দোকান চালু করে। নিউইয়র্কের ৭৬৭ ফিফথ এভিনিউয়ে জেনারেল মোটরস ভবনের ভূতলে (আন্ডারগ্রাউন্ড) ২০ হাজার বর্গফুটের এই দোকানের অবস্থান। এটি কিউব শপ নামে পরিচিত।

উদ্বোধনের দিন দর্শনার্থীরা ঘণ্টার পর ঘণ্টা দোকানে প্রবেশের জন্য দাঁড়িয়ে ছিলেন। এটি ২৪ ঘণ্টা খোলা থাকে। কাচের তৈরি ৩২ ফুট উচ্চতার কিউবের কারণে রাস্তা থেকে দোকানটি চোখে পড়ত। এই দোকানের নকশা করেছিলেন অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস। খরচ হয়েছিল ৯০ লাখ ডলার।

জেমস গজলিং
জেমস গজলিংউইকিপিডিয়া

১৯ মে ১৯৫৫
জাভার জনক জেমস গজলিংয়ের জন্মদিন
কানাডীয় কম্পিউটারবিজ্ঞানী এবং জনপ্রিয় ও শক্তিশালী প্রোগ্রামিং ভাষা জাভার জনক জেমস গজলিংয়ের জন্মদিন আজ। ১৯৫৫ সালের ১৯ মে কানাডার ক্যালগরিতে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৮৪ থেকে ২০১০ পর্যন্ত তিনি সান মাইক্রোসিস্টেমে কর্মরত ছিলেন। ২০১১ সালের ২৮ মার্চ গুগল গজলিংকে নিয়োগ দেয়। এরপর তিনি লিকুইড রোবোটিকস নামে একটি স্টার্টআপে যোগ দেন। জেমস গজলিং ২০০৭ সালে ‘অফিসার অব দ্য অর্ডার অব কানাডা’ সম্মাননা পান। ২০০২ সালে তিনি পেয়েছেন ‘দ্য ইকোনমিস্ট ইনোভেশন অ্যাওয়ার্ড’।
গজলিং ১৯৯৪ জাভা প্রোগ্রামিং ভাষা তৈরি করেন। জাভা বর্তমানে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব, এইচটিএমএল ও সিএসএসের অন্যতম প্রধান প্রযুক্তি হিসেব পরিগণিত। ২০২২ সালে ৯৮ শতাংশ ওয়েবসাইটে জাভা ব্যবহার করা হয়েছে।

সূত্র: কম্পিউটার হিস্ট্রি ডটওআরজি, কম্পিউটার হোপ ও উইকিপিডিয়া

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.