সৌদি লিগে নেইমার-বেনজেমার দ্বিগুণ বেতন রোনালদোর

0
32
সৌদি লিগে সবচেয়ে বেশি বেতন পান ক্রিস্টিয়ানো রোনালদো। আয়ের দিক দিয়ে এর পরেই আছেন নেইমার ও করিম বেনজেমা। ছবি: সংগৃহীত
২০২৩ এর জানুয়ারিতে ফুটবলবিশ্বকে নাড়িয়ে দিয়েছিল সৌদি আরব। অখ্যাত সৌদি পেশাদার ফুটবল লিগের দল আল নাসরে যোগ দিয়েছিলেন পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো। সেই সঙ্গে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের ত্রাস হিসেবে আবির্ভূত হয় সৌদি লিগ। একে একে দেশটির ফুটবল লিগে পাড়ি জমান করিম বেনজেমা, নেইমার, রবার্তো ফিরমিনো, এনগোলো কান্তে, রিয়াদ মাহরেজের মতো তারকারা। মূলত দেশটির ফুটবলে হঠাৎ আসা অর্থের ঝনঝনানি আকর্ষণ করেছে বর্তমান ফুটবলের এই তারকাদের।

ক্রিস্টিয়ানো রোনালদোর দেখানো পথ ধরে গত মৌসুমে ফুটবলের অনেক রথী মহারথীই সৌদি আরবে পাড়ি জমিয়েছেন। ফুটবলপ্রেমীদের নজর কাড়তেও সক্ষম হয়েছে দেশটির ক্লাব ফুটবল। গণমাধ্যমগুলোয় বেশ গুরুত্ব দিয়েই প্রচার করা হয়েছে সৌদি লিগের খবর। নতুন মৌসুমেও সৌদি লিগে বেশ কয়েকজন বড় তারকাকে দেখা যেতে পারে বলে গুঞ্জন চলছে।

সৌদি আরব ফুটবলের কোনো পরাশক্তি না হলেও দেশটির লিগ তারকাদের নজর কেড়েছে মূলত অর্থের ঝনঝনানির জন্য। লিগটিতে খেলে রোনালদো-নেইমাররা যে পরিমাণ আয় করছে তা চোখ কপালে তুলে দেয়। বিশ্বের আর কোনোখানেই ফুটবল খেলে এই পরিমাণ অর্থ এতো কম সময়ে আয় করা প্রায় অসম্ভব। ফলে ক্যারিয়ারের শেষ প্রান্তে থাকা তারকাদের তো বটেই, অনেক উঠতি তারকাকেও লিগটিতে নিয়ে আসতে সক্ষম হয়েছে তারা।


কাপোলোজি জানাচ্ছে, রোনালদো সৌদি লিগে খেলে বার্ষিক ২০০ মিলিয়ন ইউরো বেতন পাচ্ছেন। বাংলাদেশি মুদ্রায় অর্থের পরিমাণটা দাঁড়ায় ২ হাজার ৫৪৯ কোটি ৯৩ লাখ টাকারও বেশি। লিগের দ্বিতীয় সর্বোচ্চ বেতনভোগী নেইমার ও করিম বেনজেমার দ্বিগুণ অর্থ বেতন হিসেবে পাচ্ছেন রোনালদো।
নাম দেশ ক্লাব বেতন
ক্রিস্টিয়ানো রোনালদো পর্তুগাল আল নাসর ২০০ মিলিয়ন ইউরো
করিম বেনজেমা ফ্রান্স আল ইত্তিহাদ ১০০ মিলিয়ন ইউরো
নেইমার জুনিয়র ব্রাজিল আল হিলাল ১০০ মিলিয়ন ইউরো
রিয়াদ মাহরেজ আলজেরিয়া আল আহলি ৫২.৫ মিলিয়ন ইউরো
সাদিও মানে সেনেগাল আল নাসর ৪০ মিলিয়ন ইউরো
কালিদু কৌলিবালি সেনেগাল আল হিলাল ৩৪.৭ মিলিয়ন ইউরো
আলেকসান্দার মিত্রোভিচ সার্বিয়া আল হিলাল ২৫ মিলিয়ন ইউরো
সার্জ মিলানকোভিচ স্যাভিচ সার্বিয়া আল হিলাল ২৫ মিলিয়ন ইউরো
এনগোলো কান্তে ফ্রান্স আল ইত্তিহাদ ২৫ মিলিয়ন ইউরো
আয়মেরিক লাপোর্তে স্পেন আল নাসর ২৪.৫ মিলিয়ন ইউরো

নেইমার এবং বেনজেমা যথাক্রমে আল হিলাল ও আল ইত্তিহাদে ১০০ মিলিয়ন ইউরো বেতন পাচ্ছেন। বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ২৭৪ কোটি ৮৮ লাখ টাকারও বেশি।

বেতনের দিক থেকে এর পরেই আছেন আলজেরিয়ান তারকা রিয়াদ মাহরেজ। ম্যানচেস্টার সিটির সাবেক খেলোয়াড় মাহরেজ বছরে ৫২.৫ মিলিয়ন ইউরো বেতন পাচ্ছেন। সেরা পাঁচের বাকি নাম দুটি সাদিও মানে ও কালিদু কৌলিবালির। তারা দুজন যথাক্রমে পাচ্ছেন ৪০ মিলিয়ন ও ৩৪.৭ মিলিয়ন ইউরো।

সৌদি প্রো লিগে ২০২৪-২৫ মৌসুম শুরুর আগে বেশ কয়েকজন তারকাকে নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে। যে তালিকায় আছেন কেভিন ডি ব্রুইনা, অ্যালিসন, এদারসন ও ক্যাসেমিরোর মতো তারকার নাম। এছাড়া চলতি মৌসুমে এরই মধ্যে আল নাসর দলে টেনেছে ব্রাজিলের গোলরক্ষক বেন্তোকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.