সৌদি আরবে সাঁতারের পোশাক পরে নারীদের ফ্যাশন শো

0
57
নীল রঙের সাঁতারের পোশাক পরে হাঁটছেন এক মডেল, ছবি: এএফপি

সৌদি আরবে প্রথমবারের মতো নারীদের সাঁতারের পোশাক পরে ফ্যাশন শো অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার দেশটিতে এ আয়োজন করা হয়।

এক দশকেরও কম সময় আগে সৌদি আরবের নারীদের শরীর ঢাকা পোশাক পরতে হতো। এখন দেশটি সংস্কারের মধ্য দিয়ে যাচ্ছে। এই আয়োজনকে সংস্কারের পথে দেশটির এক ধাপ এগিয়ে যাওয়া বলছেন অনেকেই।

সৌদি আরবের পশ্চিম উপকূলের একটি দ্বীপে সেন্ট রেগিস রেড সি রিসোর্টে বড় একটি সুইমিংপুলের পাশে করা হয়েছিল এই আয়োজন। সেখানে ‘রেড সি ফ্যাশন উইক’ চলছে। এই আয়োজনের দ্বিতীয় দিনে (শুক্রবার) নারীদের সাঁতারের পোশাক পরে ফ্যাশন শোর আয়োজন করা হয়েছিল।

মরক্কোর পোশাক নকশাকার ইয়াসমিনা কানজালের নকশা করা লাল, গোলাপি, সবুজ, কমলা, নীল, ধূসরসহ নানা রঙের সাঁতারের পোশাকে একে একে হাজির হন নারী মডেলরা।

সৌদি আরবে ফ্যাশন শোতে সাঁতারের পোশাক পরা নারী মডেলরা, ছবি: এএফপি

এএফপিকে ইয়াসমিনা কানজাল বলেন, ‘আমরা এই আয়োজনে আরব বিশ্বকে প্রতিনিধিত্ব করা অভিজাত ও মার্জিত সাঁতারের পোশাক দেখাতে চেয়েছি।’
এই আয়োজনে যুক্ত থাকতে পেরে নিজেকে বেশ ‘গর্বিত’ মনে করছেন কানজাল। তিনি বলেন, সাঁতারের পোশাক পরে নারীদের ফ্যাশন শোতে অংশ নেওয়া সৌদি আরবে একটি ঐতিহাসিক ঘটনা। কেননা দেশটিতে এবারই প্রথম এমন কোনো আয়োজন করা হয়েছে।

রক্ষণশীল হিসেবে পরিচিত সৌদি সমাজের খোলনলচে পাল্টে ফেলতে চান দেশটির যুবরাজ মোহম্মদ বিন সালমান। এ জন্য সৌদি আরবে ব্যাপক সামাজিক-অর্থনৈতিক সংস্কার এগিয়ে নিচ্ছেন তিনি। এর অংশ হিসেবে নারীদের গাড়ি চালানো, পুরুষ অভিভাবক ছাড়া বাইরে যাওয়াসহ নানা অধিকার দেওয়া হয়েছে।

নারী মডেলের চোখে সানগ্লাস, মাথায় স্কার্ফ আর পরনে সাঁতারের পোশাক, ছবি: এএফপি

শুধু তা-ই নয়, যুবরাজ বিন সালমানের সংস্কারের অংশ হিসেবে সৌদি আরবে সিনেমা হল খোলা হয়েছে। আয়োজন করা হয়েছে চলচ্চিত্র উৎসব, কনসার্ট আর ফ্যাশন শো। এর ধারাবাহিকতায় এবার সৌদি আরবের একটি অভিজাত রিসোর্টে সাঁতারের পোশাক পরে নারীদের ফ্যাশন শো হলো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.