আমদানি করা চীনা পণ্যের মূল্য ইউয়ানে পরিশোধ করবে আর্জেন্টিনা

0
103
ছবি: রয়টার্স

কয়েক মাস ধরেই ডলার-সংকটের মধ্যে রয়েছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। বিভিন্নভাবে উদ্যোগ নিয়ে ডলারের ওপর নির্ভরতা কমানোর চেষ্টা করছে দেশটি। সেই ধারাবাহিকতায় এবার চীনের সঙ্গে লেনদেনের ক্ষেত্রে ডলারের পরিবর্তে ইউয়ান ব্যবহারের ঘোষণা দিয়েছে আর্জেন্টিনা।

আর্জেন্টিনা সরকার গত বুধবার এক ঘোষণায় জানিয়েছে, চীন থেকে আমদানির জন্য এখন থেকে ডলারের পরিবর্তে ইউয়ানে অর্থ প্রদান করা শুরু করবে তারা। ফলে দেশের ক্রমহ্রাসমান ডলারের রিজার্ভ কিছুটা স্বস্তি পাবে। খবর রয়টার্সের।

আর্জেন্টিনা সরকার জানিয়েছে, চলতি এপ্রিলে প্রায় ১০০ কোটি মার্কিন ডলার মূল্যের পণ্য চীনা মুদ্রা ইউয়ানের মাধ্যমে পরিশোধ করা হবে। এ ছাড়া পরবর্তীকালে প্রতি মাসে প্রায় ৭৯ কোটি মার্কিন ডলার মূল্যের আমদানি ব্যয় চীনকে ইউয়ানের মাধ্যমে পরিশোধ করার লক্ষ্য ঠিক করা হয়েছে।

আর্জেন্টিনার অর্থনীতি-বিষয়ক মন্ত্রী সার্জিও মাসা বলেছেন, এ সিদ্ধান্তের লক্ষ্য হলো ডলারের বহিঃপ্রবাহ সহজ করা। তিনি সম্প্রতি দেশটিতে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত জু জিয়াওলির সঙ্গে এক বৈঠকের পর এ কথা বলেন। বৈঠকে দেশটির বিভিন্ন খাতের কোম্পানিগুলোর প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

রয়টার্স জানিয়েছে, সাম্প্রতিক দীর্ঘমেয়াদি খরায় আর্জেন্টিনার কৃষিপণ্য রপ্তানি উল্লেখযোগ্য হারে কমে গেছে। এ কারণে দক্ষিণ আমেরিকার এ দেশ ডলারের রিজার্ভ নিয়ে সংকটের মধ্যে রয়েছে। এ ছাড়া চলতি বছর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন রয়েছে। ফলে বর্তমানে একধরনের রাজনৈতিক অনিশ্চয়তাও রয়েছে সেখানে। এমন পরিস্থিতিতে চীনা মুদ্রা ইউয়ানে লেনদেনের সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

নিজেদের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে শক্তিশালী করতে গত বছরের নভেম্বরে চীনের সঙ্গে ৫০০ কোটি ডলারের একটি মুদ্রা বিনিময় চুক্তিতে এসেছে আর্জেন্টিনা। এর কয়েক মাস পরই চলতি এপ্রিল থেকে চীনা পণ্যের আমদানি মূল্য ইউয়ানে পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

মন্ত্রী সার্জিও মাসা বলেন, নতুন সিদ্ধান্তের ফলে আর্জেন্টিনার আমদানির পরিমাণ আরও বৃদ্ধি পাবে। ইউয়ানের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে আমদানি আদেশ ৯০ দিনের মধ্যে অনুমোদন করা হবে, যা করতে সাধারণত ১৮০ দিন লাগে।

এদিকে চীনের আন্তসীমান্ত লেনদেনে এই প্রথম ডলারকে ছাড়িয়েছে গেছে দেশটির মুদ্রা ইউয়ান। গত মার্চের সরকারি হিসাবে দেখা গেছে, আন্তসীমান্ত (ক্রস-বর্ডার) লেনদেনে প্রথমবারের মতো ডলারের পরিবর্তে সবচেয়ে বেশি পরিমাণে নিজস্ব মুদ্রা ইউয়ান ব্যবহার করছে চীন।

চীনের বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণকারী সংস্থা স্টেট অ্যাডমিনিস্ট্রেশন অব ফরেন এক্সচেঞ্জের তথ্য বিশ্লেষণ করে রয়টার্স জানিয়েছে, মার্চে রেকর্ড ৫৪ হাজার ৯৯০ কোটি (৫৪৯.৯ বিলিয়ন) মার্কিন ডলারের সমপরিমাণ আন্তসীমান্ত লেনদেন ও অর্থপ্রাপ্তি কার্যক্রম ইউয়ানের মাধ্যমে সম্পন্ন করেছে চীন। ফেব্রুয়ারি মাসে ইউয়ানের মাধ্যমে এই লেনদেনের পরিমাণ ছিল ৪৩ হাজার ৪৫০ কোটি (৪৩৪.৫ বিলিয়ন) মার্কিন ডলারের সমান।

এ হিসাবে মার্চে চীনের সব আন্তসীমান্ত লেনদেনের ৪৮ দশমিক ৪ শতাংশের ক্ষেত্রে ইউয়ান ব্যবহার করা হয়েছে। আর ডলারের মাধ্যমে লেনদেন হয়েছে ৪৬ দশমিক ৭ শতাংশ ক্ষেত্রে। গত ফেব্রুয়ারিতে ৪৮ দশমিক ৬ শতাংশ আন্তসীমান্ত লেনদেন ডলারের মাধ্যমে সম্পন্ন হয়েছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.