তামিম-মুশফিকের পর যে কীর্তি গড়লেন সাকিব

0
119

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দারুণ এক কীর্তি গড়েছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তৃতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে ১৪ হাজার আন্তর্জাতিক রান করেছেন তিনি।

রানের এই কীর্তি গড়তে আফগানদের বিপক্ষে বাঁ-হাতি স্পিন অলরাউন্ডারের দরকার ছিল ২৯ রান। সাকিব এদিন খেলেছেন ৩৯ বলে ৩৯ রানের ইনিংস। অর্থাৎ তিন ফরম্যাট মিলিয়ে তার আন্তর্জাতিক রান এখন ১৪ হাজার ১০।

সাকিব আগেই ওয়ানডে ফরম্যাটে তৃতীয় বাংলাদেশি হিসেবে সাত হাজার রান পূর্ণ করেছেন। তার ওয়ানডেতে মোট রান ৭ হাজার ২১১। টেস্টে তিনি দেশের পক্ষে ৪ হাজার ৪৫৪ রান করেছেন। এছাড়া সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে দেশের পক্ষে তিনি সর্বোচ্চ ২ হাজার ৩৪৫ রান করেছেন।

দেশের হয়ে সবার আগে ১৪ হাজার রান করেছেন তামিম ইকবাল। হুট করে অবসর নিয়ে আবার ফিরে আসার ঘোষণা দেওয়া তামিম ওয়ানডে ফরম্যাটে ৮ হাজার ৩১৩ রান করেছেন। টেস্টে তার রান দেশের দ্বিতীয় সর্বোচ্চ ৫ হাজার ১৩৪। আর অবসর নেওয়া টি-২০তে তিনি করেছেন ১ হাজার ৭৫৮ রান। তিন ফরম্যাট মিলিয়ে দেশের সর্বোচ্চ ১৫ হাজার ২০৭ রান করেছেন এই বাঁ-হাতি ব্যাটার।

মুশফিকুর রহিম টেস্টে দেশের সর্বাধিক ৫ হাজার ৫৫৩ রান করেছেন। ওয়ানডে ফরম্যাটে দেশের দ্বিতীয় সর্বোচ্চ ৭ হাজার ২৫৭ রান তার। অবসর নেওয়া টি-২০ ফরম্যাটে করেছেন দেড় হাজার রান। তিন ফরম্যাট মিলিয়ে তার ব্যাট থেকে এসেছে ১৪ হাজার ৩১০ আন্তর্জাতিক রান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.