চলে গেলেন ইংল্যান্ডের প্রথম মিলিয়ন পাউন্ড দামি ফুটবলার

0
126
৬৯ বয়সে চলে গেলেন ইংল্যান্ডের প্রথম মিলিয়ন পাউন্ড দামি ফুটবলার ট্রেভর ফ্রান্সিস, ছবি: রয়টার্স

দলবদলের বাজারে এখন ফুটবলারদের কোটি কোটি পাউন্ড, ডলার বা ইউরো দাম ওঠে। তবে একটা সময় এক লাখ পাউন্ড বা ডলার দামই ছিল স্বপ্নের মতো। ট্রেভর ফ্রান্সিস ছিলেন সেই সময়ের খেলোয়াড়। প্রথম ব্রিটিশ খেলোয়াড়, দলবদলে যাঁর দাম ১ মিলিয়ন পাউন্ডের বা ১০ লাখ পাউন্ডের মাইলফলক ছুঁয়েছিল। সাবেক এই ইংলিশ ফরোয়ার্ড ফ্রান্সিস আজ মারা গেছেন হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে। পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে ৬৯ বছর বয়সী ফ্রান্সিসের মৃত্যুর খবর।

১৯৭৯ সালে বার্মিংহাম থেকে নটিংহাম ফরেস্টে এই রেকর্ড ট্রান্সফার ফি নিয়ে যোগ দিয়েছিলেন ফ্রান্সিস। ওই বছরই ব্রায়ান ক্লফের নটিংহামের হয়ে জিতেছিল ইউরোপিয়ান কাপ (এখনকার চ্যাম্পিয়নস লিগ)। সুইডিশ ক্লাব মালমোর বিপক্ষে ফাইনালে জয়সূচক গোলটা ফ্রান্সিসই করেছিলেন। নটিংহামের ইতিহাসে ওটাই ছিল প্রথম চ্যাম্পিয়নস লিগ। পরের বছরে ক্লাবের হয়ে আবারও চ্যাম্পিয়নস লিগ জেতেন ফ্রান্সিস। নটিংহাম পর্ব শেষ করে ১৯৮১ সালে ম্যানচেস্টার সিটিতে যোগ দেন ফ্রান্সিস, পরে খেলেন ইতালির সাম্পদোরিয়া ও আতালান্তার হয়েও।

১৯৮২ বিশ্বকাপে খেলেছেন ট্রেভর ফ্রান্সিস
১৯৮২ বিশ্বকাপে খেলেছেন ট্রেভর ফ্রান্সিস, ছবি: রয়টার্স

জাতীয় দল ইংল্যান্ডের হয়ে ৯ বছরের ক্যারিয়ারে ৫২ ম্যাচে ১২টি গোল ফ্রান্সিসের। খেলেছেন স্পেনে ১৯৮২ সালে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলে। অবসরের পর কোচিং করিয়েছেন কুইন্স পার্ক রেঞ্জার্স, বার্মিংহাম সিটি, শেফিল্ড ওয়েনসডে ও ক্রিস্টাল প্যালেসে। কাজ করেছেন স্কাই স্পোর্টস ও বিটি স্পোর্টসের ফুটবল বিশ্লেষক হিসেবেও।

ফ্রান্সিসের মৃত্যুর খবর জানিয়ে এক বিবৃতিতে তাঁর পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘এটা আমাদের জন্য বিশাল এক ধাক্কা, আমরা খুবই মর্মাহত। তিনি শুধু কিংবদন্তি ফুটবলারই ছিলেন না, একজন অসাধারণ মানুষও ছিলেন।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.