আমরা ‘যুদ্ধে আছি’: নেতানিয়াহু

0
125
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ইসরায়েলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে হামাস। এরই মধ্যে ফিলিস্তিনের স্বাধীনতাকামী এই গোষ্ঠীটি গাজা উপত্যকা থেকে ইসরায়েলের ভূখণ্ডে ৫ হাজারেরও বেশি রকেট হামলা চালিয়েছে। এ ঘটনার পরপরই গাজা উপত্যকায় পাল্টা বিমান হামলা শুরু করেছে ইসরায়েল। গাজা থেকে রকেট হামলা শুরুর ৫ ঘণ্টা পর জনগণের উদ্দেশে দেওয়া এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলের জনগণ, আমরা যুদ্ধের মধ্যে আছি, কোনো অভিযান নয়, উত্তেজনা নয়, যুদ্ধ।

ইসরায়েল কর্তৃপক্ষের দাবি, শনিবার ভোরের এ হামলায় ২২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৫০ জনের বেশি।

বিবৃতিতে নেতানিয়াহু বলেন, ইসরায়েলের নাগরিকরা আমরা যুদ্ধে আছি। কোনো অপারেশন নয়, কোনো উস্কানি নয়, একটি যুদ্ধ। সকালে ইসরায়েল ও এর নাগরিকদের বিরুদ্ধে প্রাণঘাতী বিস্ময়কর আক্রমণ চালায় হামাস। ভোর থেকেই আমরা এর মধ্যে আছি।

বিষয়টি নিয়ে জরুরি ভিত্তিতে ইসরায়েলের নিরাপত্তা প্রধানদের সঙ্গে বৈঠকে বসে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছেন নেতানিয়াহু।

তিনি বলেন, আমি নিরাপত্তা প্রধানদের সন্ত্রাসীদের অনুপ্রবেশের জায়গাগুলো প্রথমে খুঁজে বের করি সেগুলো নিরাপদ করার নির্দেশনা দিয়েছি। একই সঙ্গে বড় পরিসরে রিজার্ভ সেনা মোতায়েন করতে বলেছি।

এ সময় নেতানিয়াহু আরও শক্তি প্রয়োগ করে প্রতিশোধমূলক যুদ্ধের হুঁশিয়ারিও দেন।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, শুধু রকেট হামলাই নয়, হামাসের যোদ্ধারা সীমান্ত পেরিয়ে ইসরায়েলে প্রবেশও করেছে। হামলায় এক ইসরায়েলি নারীও নিহত হয়েছেন।

এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে হামাসের সশস্ত্র শাখা আল-ক্বাসাম ব্রিগেডের নেতা মোহাম্মদ দায়েফ বলেছেন, ‘যথেষ্ট হয়েছে, আর নয়। আমরা ফিলিস্তিনিদের রুখে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি। আমরা এরই মধ্যে ইসরায়েলের ভূখণ্ডে ৫ হাজার রকেট হামলা চালিয়েছি।’

বড় ধরনের এই রকেট হামলাকে ‘অপারেশন আল-আকসা স্টর্ম’ হিসেবে ঘোষণা করে আল-ক্বাসাম ব্রিগেডপ্রধান বলেন, ‘আমরাই আগে হামলা চালিয়েছি।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.