সিএনএনকে সাক্ষাৎকার: গাজায় যুদ্ধ নিয়ে অবস্থান জানালেন কমলা

0
26
সিএনএনকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস ও রানিং মেট টিম ওয়ালজ, ছবি: ইউটিউব

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস আবারও বলেছেন, তিনি ইসরায়েল ও গাজার মধ্যে দ্বিরাষ্ট্র সমাধানে চান। সিএনএনের ডানা বাশকে স্থানীয় সময় বৃহস্পতিবার দেওয়া বিশেষ এক সাক্ষাৎকারে এ কথা বলেন কমলা।

বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, ‘ইসরায়েলের প্রতিরক্ষা ও নিজেদের আত্মরক্ষা করার সক্ষমতার প্রতি আমি প্রতিশ্রুতিবদ্ধ। আমার এই অবস্থান বদলাবে না।’ তিনি আরও বলেন, ‘আমাদের অবশ্যই জিম্মিদের মুক্তি দেওয়ার বিষয়ে চুক্তি করতে হবে।’

গত অক্টোবরে শুরু হওয়া ইসরায়েল ও হামাসের যুদ্ধ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিকে সবচেয়ে বেশি প্রশ্নের সম্মুখীন করেছে। এই যুদ্ধে ইসরায়েলের পক্ষে যুক্তরাষ্ট্রের অবস্থান ও সহায়তার প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ হয়েছে ও হচ্ছে।

গত জুলাই মাসের শেষদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন কমলা হ্যারিস। এই বৈঠকে গাজা পরিস্থিতি নিয়ে তিনি জোরালো বক্তব্য দেন। কমলা বলেন, ‘এই দুঃখজনক ঘটনাগুলোর আমরা মুখোমুখি হতে পারি না। আমরা চুপ করে বসে থাকতে পারি না।’

ইসরায়েলকে সমর্থন দেওয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সুরই শোনা গেছে কমলা হ্যারিসের কণ্ঠে। তিনি বলেছেন, ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে। দেশটি কীভাবে আত্মরক্ষা করে সেটি গুরুত্বপূর্ণ। গাজায় বেসামরিক মানুষ নিহত, মানবিক বিপর্যয়, ধ্বংসযজ্ঞ নিয়ে নেতানিয়াহুর কাছে উদ্বেগ জানান হ্যারিস।

বৃহস্পতিবার জর্জিয়ার সাভানাহতে সাক্ষাৎকারটি রেকর্ড করা হয়। রানিং মেট বা ভাইস প্রেসিডেন্ট প্রার্থী টিম ওয়ালজ সঙ্গে থাকায় এবং আগেই রেকর্ড হওয়ায় কমলার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এই সাক্ষাৎকার প্রত্যাখ্যান করেছেন।

সিএনএন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.