আ.লীগের সম্মেলনের জন্য ৫ ঘণ্টা মহাসড়ক বন্ধ, এইচএসসির কেন্দ্র স্থানান্তর

0
175
কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনকে কেন্দ্র করে কুমিল্লা–নোয়াখালী মহাসড়ক বন্ধ করে দেওয়া হয়। সম্মেলন শেষে সড়কের ওপর ছড়িয়ে ছিটিয়ে আছে চেয়ার। বৃহস্পতিবার সন্ধ্যায় লালমাই উপজেলার বাগমারা উচ্চবিদ্যালয়ের সামনে

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বেলা ১১টা থেকে একটা পর্যন্ত এইচএসসির উচ্চতর গণিত দ্বিতীয় পত্র ও ইসলাম শিক্ষা দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। বেলা দুইটা থেকে বিকেল চারটা পর্যন্ত ছিল গার্হস্থ্যবিজ্ঞান দ্বিতীয় পত্র ও সংস্কৃত দ্বিতীয় পত্রের পরীক্ষা। কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার কেন্দ্র ছিল লালমাই উপজেলার বাগমারা বালিকা উচ্চবিদ্যালয়। কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলনের কারণে সেখান থেকে সদর দক্ষিণ উপজেলার লালমাই সরকারি কলেজে কেন্দ্র স্থানান্তর করা হয়। সম্মেলনের জন্য কয়েক কিলোমিটার দূরে অন্য কেন্দ্রে গিয়ে পরীক্ষা দেয় শিক্ষার্থীরা।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান বলেন, আওয়ামী লীগের সম্মেলনের কারণে ৮ ডিসেম্বর বাগমারা বালিকা উচ্চবিদ্যালয় পরীক্ষাকেন্দ্র স্থানান্তর করে লালমাই সরকারি কলেজ কেন্দ্রে নেওয়া হয়। তবে অন্যান্য দিনের পরীক্ষার ক্ষেত্রে কেন্দ্র অপরিবর্তিত থাকবে।

সম্মেলনের কারণে বাগমারা উচ্চবিদ্যালয় ও বাগমারা বালিকা উচ্চবিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। বাগমারা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মনির আহমেদের মুঠোফোনে সন্ধ্যায় একাধিকবার ফোন করা হলেও তিনি সাড়া দেননি। বাগমারা বালিকা উচ্চবিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. ফারুক হোসেনের মুঠোফোন বন্ধ পাওয়া গেছে। তবে লালমাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রোকসানা আক্তার বলেন, সম্মেলনের কারণে বাগমারা উচ্চবিদ্যালয় ও বাগমারা বালিকা উচ্চবিদ্যালয়ের বৃহস্পতিবারের বার্ষিক পরীক্ষা স্থগিত করা হয়েছে।

বাগমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহসান হাবিব বলেন, ‘আজ থেকে সব ক্লাসের বার্ষিক পরীক্ষা শুরু হয়েছে। কিন্তু আওয়ামী লীগের সম্মেলন হওয়ায় আমাদের বিদ্যালয়ে পরীক্ষা হয়নি। আজ ইংরেজি পরীক্ষা ছিল। সেটি স্থগিত করা হয়েছে। পরে নতুন প্রশ্ন করে এ পরীক্ষা হবে। আমাদের বিদ্যালয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৫৩৯।’

বাগমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষার্থীর বাবা নাম প্রকাশ না করার শর্তে বলেন, স্কুল খোলার দিনে সম্মেলন হওয়ায় প্রথম দিনে বার্ষিক পরীক্ষা দিতে পারেনি তাঁর সন্তান। শুক্র বা শনিবার সম্মেলন হলে এমনটা হতো না।

সম্মেলনের কারণে আজ দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত লালমাই উপজেলার বাগমারা এলাকা দিয়ে কুমিল্লা, ঢাকা, নোয়াখালী, লক্ষ্মীপুরসহ বিভিন্ন উপজেলার বাস চলাচল করতে পারেনি। সম্মেলনস্থল বাগমারা উচ্চবিদ্যালয় লাগোয়া মহাসড়কের মধ্যে হাজার হাজার চেয়ার পেতে রাখা হয়। তখন নোয়াখালী, লক্ষ্মীপুর ও বিভিন্ন উপজেলা থেকে আসা বাসগুলো পাঁচ ঘণ্টা ধরে বাগমারা দক্ষিণ বাজার এলাকায় দাঁড় করে রাখা হয়। এতে ঘরমুখী যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েন। ব্যক্তিগত ও পণ্যবাহী বাহনকেও দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়।

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদ্য বিলুপ্ত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বলেন, বড় রাজনৈতিক দলের কোনো কর্মকাণ্ড থাকলে এমনটা হয়। এখানে ৫০ থেকে ৬০ হাজার লোক হয়েছে। পরিবহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহার করে মুদাফফরগঞ্জ হয়ে চাঁদপুর সড়ক দিয়ে কুমিল্লার পদুয়ার বাজারে গেছে বলে তিনি জানান।

লালমাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আইয়ুব বলেন, সকাল নয়টা থেকেই খণ্ড খণ্ড মিছিল নিয়ে লোকজন সম্মেলনে আসছিলেন। তখন মহাসড়ক লোকজনে ভরে যায়। যানজট ঠেকাতে যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহার করতে বলা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.