সাগরে লঘুচাপ সৃষ্টি, ঘূর্ণিঝড়ের শঙ্কা

0
4
সাগরে লঘুচাপ
দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে। আজ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এ ছাড়া চলতি মাসে আরও দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।
 
সোমবার (১৪ অক্টোবর) আবহাওয়া অধিদপ্তরসূত্রে এসব তথ্য জানা গেছে।
 
আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, মৌসুমি বায়ু বিদায় নেওয়ায় বৃষ্টিও বুঝি চলে গেল, সে কথা বলার আর সুযোগ নেই। আজ একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এ কারণে মৌসুমি বায়ু বিদায় নিলেও মাসজুড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। চলতি মাসের মধ্যে আরও ২টি লঘুচাপের প্রভাবে দেশজুড়ে বৃষ্টি হবে।
 
এ বিষয়ে জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, আমরা ধারণা করছি আসন্ন লঘুচাপগুলোর মধ্যে অন্তত একটি নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে গরম বাড়তে পারে। সেই সঙ্গে চলতি বছরের কার্তিকে শীতের চিরায়ত চরিত্রেও ভিন্নতা দেখা যেতে পারে।
 
এদিকে আগামী ৭২ ঘন্টার পুর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার (১৫ অক্টোবর) সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধাণত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
 
বুধবার (১৬ অক্টোবর) সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্রগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
 
বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
 
বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবনতা অব্যাহত থাকতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.