সাগরে লঘুচাপ, পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে

0
15
ঘূর্ণিঝড়

সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে। আগামীকাল মঙ্গলবার এটি নিম্নচাপে পরিণত হতে পারে। এ থেকে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হতে পারে। তবে এর লক্ষ্যস্থল বাংলাদেশের উপকূলীয় অঞ্চল কি না, তা এখনো নিশ্চিত নয় বলে জানাচ্ছেন আবহাওয়াবিদেরা।

চলতি অক্টোবর মাসে দেশে এখন পর্যন্ত স্বাভাবিকের তুলনায় খানিকটা বেশি বৃষ্টি হয়েছে বলেই আবহাওয়াবিদেরা জানাচ্ছেন। একটি নিম্নচাপের ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কার কথা মাসের শুরুতে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলেছিল আবহাওয়া অফিস।

আজ সোমবার সকালে দেওয়া আবহাওয়ার বার্তায় বলা হয়, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি উত্তর আন্দামান সাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক আজ বলেন, লঘুচাপটি আগামীকাল নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাব আগামীকাল থেকে নয়; বরং বুধবার থেকে অনুভূত হতে পারে। দেশের দক্ষিণাঞ্চলে এর প্রভাবে হালকা বৃষ্টি হতে পারে।

নিম্নচাপটির ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কা আছে বলে জানান আবহাওয়াবিদ নাজমুল হক। তিনি বলেন, ‘নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার পরই এর গতিপ্রকৃতি বোঝা যাবে। তবে এখন পর্যন্ত যতটুকু ধারণা করা হচ্ছে, তাতে এর সম্ভাব্য অতিক্রমস্থল হতে পারে ভারতের ওডিশা বা পশ্চিমবঙ্গের উপকূল। তবে এখনই নিশ্চিত করে বলাটা দুরূহ যে এটি বাংলাদেশের দিকেও আসবে না। আগামীকাল নিম্নচাপ সৃষ্টির পরই আসলে এ বিষয়ে একটা ধারণা করা যেতে পারে।’

কয়েক দিনের বৃষ্টির পর গতকাল রোববার থেকে বৃষ্টি অনেকটাই কমে গেছে। আবহাওয়া অধিদপ্তর প্রতিদিন ৫১টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে। গত ২৪ ঘণ্টায় দেখা গেছে, মাত্র দুটি স্টেশনে বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে তেঁতুলিয়ায়, ১ মিলিমিটার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.