ঢাকা-কক্সবাজার রুটে চালু হচ্ছে নতুন ৩ জোড়া ট্রেন

0
61
ঢাকা-কক্সবাজার রুটে নতুন ট্রেন

রাজধানী থেকে পর্যটন শহর কক্সবাজার পর্যন্ত আরও তিন জোড়া আন্তনগর ট্রেন চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। ট্রেনগুলো চালুর তারিখ ঠিক করা না হলেও আগামী জুনের মধ্যেই এ রুটে ট্রেন সংখ্যা বাড়বে বলে জানানো হয়েছে। এছাড়া চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত চলবে এক জোড়া কমিউটার ট্রেন।

এ সময়ের মধ্যে আরও কয়েকটি নতুন ট্রেন চালু করতে যাচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ। এর মধ্যে রাজধানী ঢাকা থেকে লালমনিরহাটের বুড়িমারীর পথে নতুন আন্তনগর ট্রেন চালু হবে ১২ মার্চ। এ ছাড়া শিগগিরই নরসিংদী বা টঙ্গী থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙার মধ্যে একটি কমিউটার ট্রেন চালুর পরিকল্পনাও আছে রেলের।

বর্তমানে ঢাকা-কক্সবাজার রুটে দুই জোড়া আন্তনগর ট্রেন চলাচল করছে। কিন্তু, চাহিদা অনেক বেশি থাকায় এসব ট্রেনের টিকিট পাওয়া নিয়ে বেশ বেগ পেতে হয় ভ্রমণকারীদের।

শনিবার (৯ মার্চ) রেল ভবনে ‘বাংলাদেশ রেলওয়ের পরিচালন ও উন্নয়ন’ শীর্ষক এক কর্মশালায় নতুন আরও একগুচ্ছ ট্রেন চালুর বিষয়টি জানান সংস্থাটির মহাপরিচালক কামরুল আহসান। বাংলাদেশ রেলওয়ের সঙ্গে যৌথভাবে এ কর্মশালা আয়োজন করে ঢাকায় কর্মরত সড়ক, রেল ও যোগাযোগ অবকাঠামো বিষয় নিয়ে কাজ করা গণমাধ্যমকর্মীদের সংগঠন রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোড (আরআরআর)।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে রেলপথমন্ত্রী জিল্লুল হাকিম বলেন, ‘আমরা রেলে যাত্রীসেবার মান বাড়ানোর চেষ্টা করছি। এবারের ঈদযাত্রা এবং টিকিট বিক্রির কার্যক্রম আরও ভালো হবে। কোনো ধরনের টিকিট কালোবাজারি হবে না। একই সঙ্গে রেলকে নিরাপদ বাহন করার জন্য যা যা করার, আমরা করছি।’

বিশেষ অতিথির বক্তব্যে রেলপথ মন্ত্রণালয়ের সচিব হুমায়ুন কবীর বলেন, ‘বাংলাদেশ রেলওয়েতে বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে, এটা সত্য। তবে সামগ্রিকভাবে বাংলাদেশ রেলওয়ের সবকিছুই খারাপ, এমনটা বলা কিন্তু ঠিক হবে না। রেলে অনিয়ম আছে, ভুল আছে, চ্যালেঞ্জ আছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় তারা বসে নেই।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.