সরকার প্রত্যেককে স্বাস্থ্য কার্ড দেবে: স্বাস্থ্যমন্ত্রী

0
139
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

দেশের প্রত্যেকের জন্য হেলথ বা স্বাস্থ্য কার্ড করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার সচিবালয়ের মিডিয়া সেন্টারে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংলাপে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সম্পূর্ণ স্বাস্থ্য ব্যবস্থাকে ডিজিটালাইজড করা হচ্ছে। এর কারণ হচ্ছে, দেশে প্রত্যেকের জন্য একটি হেলথ কার্ড হবে। এতে সবার স্বাস্থ্যের সব তথ্য থাকবে।

তিনি বলেন, অন্যান্য দেশেও এভাবে হেলথ কার্ড থাকে। এটার ডিপিপি পরিকল্পনা মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই একনেকে এটা পাস করবেন।

স্বাস্থ্য খাতে লোকবল নিয়োগের কথা জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের স্বাস্থ্য ব্যবস্থায় লোকবলের ঘাটতি রয়েছে। ৫০ হাজার লোক নিয়োগের পরও ঘাটতি কাটেনি। নতুনভাবে অর্গানোগ্রাম তৈরি করে আমরা জনপ্রশাসন মন্ত্রণালয়ে জমা দিয়েছি।

তিনি জানান, স্বাস্থ্য ব্যবস্থায় ৩ লাখ লোক কাজ করেন। আমাদের আরও ৩ লাখ লোক লাগবে। এ ব্যবস্থা সঠিকভাবে পরিচালনা করতে মোট ৬ লাখ লোক লাগবে।

দেশে টিকা উৎপাদনের ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে জাহিদ মালেক বলেন, সরকারি খাতে ওষুধ প্রস্তুত করতে বিনিয়োগ বাড়ানো হয়েছে। টিকা উৎপাদনেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

সংলাপে সভাপতিত্ব করেন বিএসআরএফ সভাপতি তপন বিশ্বাস। সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মাসউদুল হক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.