সয়াবিন ও পাম তেলের শুল্ক অব্যাহতির প্রস্তাব

0
11
সয়াবিন ও পাম তেল

সয়াবিন ও পাম তেলের আমিদানি শুল্ক এবং মূল্য সংযোজন কর অব্যাহতির প্রস্তাব দিয়েছে ভোজ্য তেল ব্যবসায়ীরা। মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সাথে বৈঠকে এ প্রস্তাব তুলে ধরেন তারা।

ব্যবসায়ীরা জানান, সর্বশেষ গত এপ্রিলে সয়াবিন ও পাম তেলের মূল্য সমন্বয় করা হয়েছিল। তবে গত কয়েকমাস ধরে ভোজ্য তেলের দাম বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে অপরিশোধিত সয়াবিন তেলের মূল্য ১৪ দশমিক ৮ শতাংশ এবং আরবিডি পাম তেলের মূল্য ১৮ দশমিক ৬৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তাই স্থানীয় পর্যায়ে দাম না বাড়িয়ে ৫ শতাংশ আমদানি শুল্ক এবং উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে সকল কর প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। এটি করা হলে ভোজ্য তেলের বর্তমান দাম বহাল থাকবে।

এর আগে, ভোজ্য তেল ব্যবসায়িরা বাণিজ্য মন্ত্রণালয়ে ভোজ্য তেলের দাম সমন্বয়ের আবেদন করে। বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে সুপারিশ দেয়ার জন্য প্রস্তাবটি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে পাঠানোর সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে এনবিআর এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে।

এই বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন, এনবিআর চেয়ারম্যান মো. আব্দুর রহমান, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান ড. মইনুল খানসহ ভোজ্য তেল ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.