সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থী হ্যারিসের প্রচার শুরু

0
31
কমলা হ্যারিস

আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা নিয়ে নানা নাটকীয়তার পর অবশেষে সরে দাঁড়িয়েছেন জো বাইডেন। এর পরই ডেমোক্রেটিক দলের প্রার্থী কে হবেন– তা নিয়ে চলছে বিচার-বিশ্লেষণ। তবে দলের হেভিওয়েটদের সমর্থন পেয়ে এরই মধ্যে সম্ভাব্য প্রার্থী হিসেবে প্রচার শুরু করেছেন কমলা হ্যারিস।

সুইং স্টেট হিসেবে পরিচিত উইসকনসিনে মঙ্গলবার তিনি ভোটারদের কাছে টানার চেষ্টা করেন। চার মাসের কম সময়ের মধ্যে তিনি আমেরিকান ভোটারদের কতটা আশ্বস্ত করতে পারবেন, এটিই তাঁর জন্য প্রধান চ্যালেঞ্জ হিসেবে হাজির হয়েছে। খবর এএফপির

এর আগে ডেলওয়ারে সোমবার রাতে ৫৯ বছর বয়সী হ্যারিস নিজে প্রার্থী হিসেবে কেমন হবেন, তার বর্ণনা দেন। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ করে তিনি ভোটারদের বলেন, আমি জানি তিনি কেমন মানুষ। একজন নিষ্ঠুর অপরাধী ও প্রতারক। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে আমরা জিততে চলেছি।

ক্যালিফোর্নিয়ার সাবেক সিনেটর হ্যারিস নারীদের গর্ভপাতের অধিকার দেওয়ার বিষয়টিকে নিজের প্রচারে অগ্রাধিকার দিচ্ছেন। এ বিষয়ে মিলওয়াকিতে তিনি অনেক যুক্তিও উপস্থাপন করেন। গত সপ্তাহে উইসকনসিনের এই রাজধানীতে ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে মনোনীত হন।

হাতেগোনা কয়েকটি অঙ্গরাজ্যের মধ্যে উইসকনসিন একটি, যেগুলো আগামী ৫ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে জয়-পরাজয় নির্ধারণ করবে।

জনমত জরিপে এই অঙ্গরাজ্যে ট্রাম্প বাইডেনের চেয়ে এগিয়ে ছিলেন। যদিও কমলা হ্যারিসের চেয়ে তিনি শেষ পর্যন্ত এগিয়ে থাকতে পারবেন কিনা– তা এখনই বলা সম্ভব নয়। আগামী আগস্টের মাঝামাঝিতে ডেমোক্রেটিক দলের আনুষ্ঠানিক প্রার্থী নির্ধারিত হবে। তবে বর্তমান ভাইস প্রেসিডেন্ট এরই মধ্যে দলের নীতিনির্ধারক ন্যান্সি পেলোসি ও হিলারি ক্লিনটনসহ অনেক ডেমোক্র্যাট গভর্নরের সমর্থন পেয়েছেন। যাদের মধ্যে কয়েকজনকে তার প্রতিদ্বন্দ্বী হিসেবেও মনে করা হচ্ছিল। তবে এখনও তিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, ডেমোক্রেটিক কংগ্রেস নেতা হাকিম জেফরিসের মতো উল্লেখযোগ্য কয়েকজনের প্রকাশ্য সমর্থন পাননি।

এর আগে গত রোববার হঠাৎ করেই পরবর্তী নির্বাচনের জন্য জো বাইডেন হোয়াইট হাউসের দৌড় থেকে নিজেকে প্রত্যাহার করে নেন। সে সময়ই তিনি হ্যারিসকে সমর্থন দিতে ডেমোক্র্যাটদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, কমলা হ্যারিস দুর্দান্ত প্রার্থী। করোনা মহামারির সময় তিনি সামনে থেকে কাজ করেছেন।

বাইডেনের এ ঘোষণা পর যুক্তরাষ্ট্রজুড়ে থাকা প্রতিনিধিরাও হ্যারিসকে সমর্থন জানাতে শুরু করেন। দলের একক প্রার্থী হতে তার প্রায় ৪ হাজার প্রতিনিধির মধ্যে ১ হাজার ৯৭৬ জনের ভোট লাগবে। তাকে সমর্থন দিচ্ছেন দাতারাও। বাইডেন হ্যারিসের নাম ঘোষণার পর প্রথম ২৪ ঘণ্টায় নির্বাচনী তহবিলে রেকর্ড ৮ কোটি ১০ লাখ ডলার অনুদান পাওয়া গেছে বলে জানিয়েছে তার প্রচার দল। এ অর্থকে তারা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে এক দিনে সর্বোচ্চ পাওয়া অনুদান হিসেবে আখ্যায়িত করেছেন।

এদিকে, কমলা হ্যারিসের রানিংমেট কে হচ্ছেন, তা নিয়েও চলছে আলোচনা। আগস্টে ডেমোক্রেটিক দলের সম্মেলনে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট প্রার্থীর সঙ্গে ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর নামও ঘোষণা করা হবে। এই দৌড়ে আছেন পেনসিলভানিয়ার গভর্নর জস শ্যাপিরো, অ্যারিজোনার সিনেটর ও সাবেক নভোচারী মার্ক ক্যালি, কেন্টাকি গভর্নর অ্যান্ডি বিশেয়ার, নর্থ ক্যারোলাইনার গভর্নর রই কুপার, মিশিগান গভর্নর গ্রেচেন হুইটমেয়ার, ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসমসহ আরও বেশ কয়েকজন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.