যে ভাবনায় টেস্ট স্কোয়াডে পাঁচ পেসার

0
92

ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে প্রথম চার দিনের ম্যাচে স্রোতের বিপরীতে দাঁড়িয়ে ৭৩ রানের ইনিংস খেলার পরই শাহাদাত হোসেন দিপুকে টেস্ট দলে নেওয়ার ইচ্ছা পোষণ করেন জাতীয় দল নির্বাচকরা। ম্যাচের দুই ইনিংসেই ভালো ব্যাটিং করেছিলেন মিডলঅর্ডারে। ১২৪ বলে ৭৩ রানের পর দ্বিতীয় ইনিংসে ৬৮ বলে ৫০ রান করেন। পরের ম্যাচে ৩ ও অপরাজিত ২০ রান করা টেস্ট দলে সুযোগ পাওয়া বাধা হতে পারেনি।

চন্ডিকা হাথুরুসিংহেও ২১ বছর বয়সী এ ব্যাটারকে নেওয়ার ব্যাপারে আপত্তি তোলেননি। বরং ইয়াসির আলি রাব্বি, নুরুল হাসান সোহানদের পরিবর্তন একজন নতুন মুখ দলে পেয়ে খুশি কোচ। আফগানিস্তানের বিপক্ষে ১৪ থেকে ১৮ জুন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠেয় একমাত্র টেস্ট ম্যাচের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে দিপুর মতো পেসার মুশফিক হাসানের সুযোগ পাওয়াও চমক। এই দুই নতুন মুখ ছাড়াও ঘরের মাঠে টেস্টে বড় চমক মনে করা হচ্ছে পাঁচজন পেসার দলে রাখা। গ্রীষ্মের খর রোদে পেস বোলিংনির্ভর টেস্ট দল সাজানোর পেছনে গরমে ইনজুরিভীতি কাজ করেছে বলে জানান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

শীত মৌসুমের অনুকূল পরিবেশ পেলেও দেশে তিন পেসার নিয়ে টেস্ট খেলে না বাংলাদেশ। বরং বেশিরভাগ ক্ষেত্রে একজন পেসার নিয়ে খেলতে দেখা গেছে একটা লম্বা সময়। বলতে গেলে সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক জোর করেই পেস বোলার খেলাতেন দেশের মাটিতেও। সেই থেকে তিল তিল করে গড়ে ওঠা সাহসের ভান্ডার কবে যে পূর্ণ হয়েছে, কেউ তা খেয়ালই করেনি। চন্ডিকা হাথুরুসিংহে এবার পাঁচ পেসার দলে নিয়ে সাহসের বার্তা দিলেন। মূলত আফগানিস্তানের ব্যাটাররা স্পিন ভালো খেলায় পেস আক্রমণ নিয়ে খেলার পরিকল্পনা বাংলাদেশের।

নান্নুর মতে, ‘পাঁচজন পেস বোলার নেওয়া আক্রমণাত্মক ক্রিকেট খেলার জন্য। গরমের কারণে একটু দুশ্চিন্তাও থাকে। এই কয়দিনের অনুশীলনে কয়জন ফিট থাকে সেটাও তো দেখতে হবে। এ কারণে বিকল্প পেসার বেশি নেওয়া।’

ব্যাটার শাহাদাত ও পেসার হাসানকে দলে নেওয়ার কারণ হিসেবে নান্নু বলেন, ‘মিডলঅর্ডারের চিন্তাভাবনা করেই ওকে (দিপু) নেওয়া। ভালো খেলেই সে টেস্ট দলে এসেছে। সুযোগ পেলে ভালো খেলবে আশা করি। আর পেসার মুশফিককে এইচপিতে পর্যবেক্ষণ করেছি আমরা। দীর্ঘমেয়াদি ক্রিকেটে ভালো বোলিং করেছিল সে। জাতীয় লিগ ও বিসিএলে ভালো করেছে। ‘এ’ দলের হয়েও বোলিং ভালো করেছে।’

সাকিব আল হাসানের নেতৃত্বে টেস্টের সহঅধিনায়ক ছিলেন লিটন কুমার দাস। আঙুলের চোটের কারণে সাকিব খেলার বাইরে থাকায় লিটন প্রথমবারের মতো টেস্টে নেতৃত্ব দেবেন। অধিনায়ক লিটনের অভিষেক টেস্টের দলে ফিরেছেন পেসার তাসকিন আহমেদ ও জাকির হাসান। চোটের কারণে দু’জনই আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে পারেননি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.