ফ্রান্সের প্রেসিডেন্ট মাখোঁ ঢাকায়

0
134
ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ।

প্রথম বারের মতো ঢাকায় এসেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। নয়াদিল্লি থেকে রোববার রাতে তিনি ঢাকা আসেন। এ সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমানুয়েল মাখোঁকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে ফরাসি প্রেসিডেন্টকে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হয়।

ফরাসি প্রেসিডেন্টের এ সফরে স্যাটেলাইটসহ দুটি সমঝোতা স্মারক ও একটি সম্মতিপত্র সইয়ের প্রস্তুতি রাখছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে দু’দিনের এ সফরে ইমানুয়েল মাখোঁ ঢাকা আসেন। সোমবার অপরাহ্ন পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন।

সোমবার রাতে ফ্রান্সের প্রেসিডেন্টের সফর উপলক্ষে প্রধানমন্ত্রীর কর্তৃক তাঁর সম্মানে নৈশভোজে যোগ দেবেন তিনি।

সোমবার সকালে প্রথমে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন ফ্রান্সের প্রেসিডেন্ট। এরপর তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে একটি শীর্ষ বৈঠক, দ্বিপক্ষীয় ইন্সট্রুমেন্ট সই অনুষ্ঠান এবং একটি যৌথ প্রেস ব্রিফিংয়ে অংশগ্রহণের কথা রয়েছে। এরপর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন অপরাহ্ণে তাকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদায় জানাবেন। এর আগে ৩৩ বছর আগে ১৯৯০ সালে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ বাংলাদেশ সফর করেছিলেন।

সফরকালে ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে সফরসঙ্গী হিসেবে অন্যদের মধ্যে রয়েছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা। ফরাসি প্রেসিডেন্টের বাংলাদেশ সফর দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও নতুন উচ্চতায় উন্নীত করবে বলে আশা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে এ সফরে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নিহত মুক্তিযোদ্ধা ও নিহত বেসামরিক বাঙালি ও অবাঙালিদের স্মৃতির উদ্দেশে তৈরি করা জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে যাবেন না ফরাসি প্রেসিডেন্ট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.