বর্ণবাদের দায়ে অবসরে যাওয়া ব্যালান্স, ব্রেসনানরা নিষিদ্ধ

0
84
টিম ব্রেসনান ও গ্যারি ব্যালান্স

গত মাসে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন গ্যারি ব্যালান্স। আর টিম ব্রেসনান পেশাদার ক্রিকেটকে বিদায় বলেছেন ২০২২ সালের জানুয়ারিতে। বর্ণবাদের দায়ে ইংল্যান্ডের সাবেক দুই ক্রিকেটারকে ম্যাচ খেলায় নিষিদ্ধ করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ক্রিকেট ডিসিপ্লিন কমিশন (সিডিসি)।

দুজনই অবসর নিয়ে ফেলায় নিষেধাজ্ঞা কার্যকর সম্ভব হবে যদি তাঁরা খেলায় ফিরতে চান।

শুধু এ দুজনই নন, কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারের সঙ্গে জড়িত থাকা আরও চারজন ক্রিকেটার, কোচকেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তাঁদের সবার বিরুদ্ধে ইয়র্কশায়ারের সাবেক ক্রিকেটার আজিম রফিকের বর্ণবাদের অভিযোগ প্রমাণিত হয়েছে।

সিডিসির রায়ে বলা হয়েছে, ইসিবি–নিয়ন্ত্রিত ক্রিকেটে ফিরলে ব্যালান্স ৬ ম্যাচ নিষিদ্ধ থাকবেন, সঙ্গে ৩ হাজার পাউন্ড জরিমানা দিতে হবে তাঁকে। ৩৩ বছর বয়সী ব্যালান্স ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ২৪ টেস্ট, ২১ ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেন ১টি। চলতি বছরের জানুয়ারিতে জন্মভূমি জিম্বাবুয়ের ক্রিকেটে ফিরে গত মাসে ছেড়েও দেন।

সাবেক ইংলিশ অলরাউন্ডার ব্রেসনানের বয়স এখন ৩৮। ইংল্যান্ডের হয়ে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২০১৫ সালে। গত বছর থেকে পেশাদার ক্রিকেট থেকে অবসর নেওয়া ব্রেসনানকে ৩ ম্যাচের নিষেধাজ্ঞা ও ৪ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে।

এ দুজনের পাশাপাশি সাবেক ইংলিশ পেসার ম্যাথু হগার্ডকে ৪ হাজার পাউন্ড জরিমানা, ইয়র্কশায়ারের সাবেক কোচ অ্যান্ড্রু জেলকে ৪ সপ্তাহের কোচিং নিষেধাজ্ঞা ও ৬ হাজার পাউন্ড জরিমানা, সাবেক সহকারী কোচ রিচার্ড পাইরাহকে ৪ সপ্তাহের কোচিং নিষেধাজ্ঞা ও ২ হাজার ৫০০ পাউন্ড জরিমানা এবং ক্রিকেটার জন ব্লেইনকে ২ হাজার ৫০০ পাউন্ড জরিমানা করা হয়েছে।

দায়ী সবাইকে নিজেদের খরচে ইসিবির ঠিক করে দেওয়া বর্ণবাদ/বৈষম্য শিক্ষা কোর্সে অংশগ্রহণের জন্য বলা হয়েছে।

রায়ে দোষী সাব্যস্ত ছয়জনের কেউই এখন ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত নন। এই মামলার অপর অভিযুক্ত সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন ২০২১ সালে অভিযোগ থেকে মুক্তি পান।

সিডিসির রায়ের বিরুদ্ধে ৯ জুন আপিল করা যাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.