শ্বেতাঙ্গ নারীদের জুম বৈঠক: কমলার জন্য ৯০ মিনিটে প্রায় ২০ লাখ ডলার তহবিল সংগ্রহ

0
34
মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ওয়াশিংটন ডিসিতে এক সংবাদ সম্মেলনে। ২৫ জুলাই, ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রার্থী কমলা হ্যারিসের জন্য ৯০ মিনিটের একটি জুম বৈঠক হয়েছে। এতে প্রায় ২০ লাখ ডলার নির্বাচনী তহবিল সংগ্রহ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে এই জুম বৈঠক অনুষ্ঠিত হয়। এদিন রাতেই ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলাকে সমর্থন দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা।

বিশিষ্ট রাজনৈতিক কর্মী শ্যানন ওয়াটস জুম বৈঠকের আয়োজন করেন। বৈঠকটির নাম দেওয়া হয়, ‘হোয়াইট উইমেন: অ্যানসার দ্য কল’। এতে অংশগ্রহণকারী সব নারীই ছিলেন শ্বেতাঙ্গ।

বৈঠকে বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে পপ তারকা পিংক, অভিনেত্রী কনি ব্রিটনসহ অনেকে অংশ নেন। তাঁরা কমলার সমর্থনে কথা বলেন। শ্যানন জুম বৈঠকে কমলার যোগ্যতার নানান দিক তুলে ধরেন।

লাইভস্ট্রিম বা সরাসরি সম্প্রচারিত বৈঠকে প্রথম দফায় ১ লাখ ৩৬ হাজারের বেশি নারী যোগ দেন। একসঙ্গে এত বেশি মানুষ জুম বৈঠকে যোগ দেওয়ায় সম্প্রচারে সমস্যা হচ্ছিল। কথা ভেঙে যাচ্ছিল। একপর্যায়ে জুম বৈঠক বন্ধ হয়ে হয়। তবে কিছুক্ষণের মধ্যে আবার শুরু হয়। শেষ পর্যন্ত বৈঠকে অংশগ্রহণকারীর সংখ্যা ছাড়িয়ে যায় ১ লাখ ৬৪ হাজার। এর আগে জুমের আর কোনো বৈঠকে একসঙ্গে এক লাখের বেশি মানুষ যোগ দেওয়ার কোনো রেকর্ড নেই। অনুষ্ঠানটি ইউটিউবেও অনেকে সরাসরি দেখেছেন।

গত মাসে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম মুখোমুখি বিতর্কে ভালো করতে পারেননি বাইডেন। এর পর থেকে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থীর পদ থেকে তাঁর সরে দাঁড়ানোর দাবি বাড়তে থাকে। এ অবস্থায় গত রোববার জো বাইডেন নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। তিনি ভাইস প্রেসিডেন্ট কমলাকে নতুন প্রার্থী হিসেবে সমর্থন দেন। এর পর থেকে কমলাই দলটির নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। তবে তাঁকে দল থেকে এখনো আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দেওয়া হয়নি।

হিন্দুস্তান টাইমস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.