চীনের কাছ থেকে করোনার সঠিক তথ্য চায় ডব্লিউএইচও

0
143
করোনা পরীক্ষা করাচ্ছেন একজন চীনা নাগরিক, ফাইল ছবি: রয়টার্স

চীনে নতুন করে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। এতে উদ্বিগ্ন আন্তর্জাতিক সম্প্রদায়। এ ছাড়া চীন করোনার সংক্রমণ–সংক্রান্ত যে তথ্য প্রকাশ করছে, তা নিয়েও প্রশ্ন উঠেছে। কারণ, সেখানে সংক্রমণ ও মৃত্যু কম হলেও কিছু হাসপাতাল ও মর্গে মৃতের সংখ্যা বাড়ছে। এই পরিস্থিতিতে ডব্লিউএইচওর প্রতিনিধিদের সঙ্গে চীনের প্রতিনিধিদের বৈঠক হলো। এ বৈঠকের পর ডব্লিউএইচওর পক্ষ থেকে বলা হয়েছে, চীনের করোনা পরিস্থিতি সম্পর্কে আরও তথ্য জানতে চীনের প্রতিনিধিদের সঙ্গে বসা হয়েছিল। এ ছাড়া করোনা পরিস্থিতি সামাল দিতে চীনকে আরও সহযোগিতা দিতে চাওয়া হয়েছিল।

এই বৈঠকে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এবং জাতীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার পক্ষ থেকে বেশ কিছু বিষয় ডব্লিউএইচওকে জানানো হয়েছে। করোনার টিকাদান কর্মসূচি, রোগীর সেবা, গবেষণা ও যোগাযোগ এবং ভেরিয়েন্ট কীভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে, এসব বিষয়ে চীনের প্রতিনিধিরা ডব্লিউএইচওকে জানান। চীন ঝুঁকির মুখে রয়েছে এবং যাঁদের বয়স ৬০ বছরের বেশি তাঁদের টিকাদানের হার সম্পর্কে বৈঠকে জানতে চান ডব্লিউএইচওর প্রতিনিধিরা।

ডব্লিউএইচওর পক্ষ থেকে বলা হয়েছে, ভাইরাসের জিন বিশ্লেষণের তথ্য, হাসপাতালের ভর্তি হওয়া রোগীদের শারীরিক অবস্থা, নিবিড় পরিচর্যা কেন্দ্রে থাকা রোগীদের অবস্থা ও মৃত্যুর তথ্যসহ করোনার মহামারির পরিস্থিতির সম্পর্কে হালনাগাদ তথ্য জানাতে আবারও চীনকে অনুরোধ করা হয়েছে।

সম্প্রতি এসব তথ্য জানতে ডব্লিউএইচওর মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস আহ্বান জানিয়েছিলেন। তবে এই আহ্বানে সাড়া দিয়ে এমন কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি চীনের পক্ষ থেকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.