প্রতি মাসে জ্বালানি তেলের দাম সমন্বয় হবে: প্রতিমন্ত্রী

0
141
রাজধানীর বিদ্যুৎ ভবনে ৬৮ মেগাওয়াট ক্ষমতার একটি সৌরবিদ্যুৎকেন্দ্রের সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তি অনুষ্ঠিত হয়, ছবি: সংগৃহীত
আজ সোমবার দুপুরে রাজধানীর বিদ্যুৎ ভবনে ৬৮ মেগাওয়াট ক্ষমতার একটি সৌরবিদ্যুৎকেন্দ্রের সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তি অনুষ্ঠানের শেষে সাংবাদিকদের এসব কথা বলেন নসরুল হামিদ। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আইন সংশোধনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিইআরসি আইন সংশোধন করা হয়েছে বিশেষ পরিস্থিতিতে মূল্য নির্ধারণের জন্য।

বিদ্যুতের খুচরা দাম বাড়ানো নিয়ে প্রতিমন্ত্রী বলেন, পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ইতিমধ্যে এক দফা সমন্বয় করা হয়েছে। এখন খুচরা পর্যায়ে দাম বাড়ানোর প্রক্রিয়ায় আছে বিইআরসি। তারা সব বিতরণ কোম্পানি, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ও সংশ্লিষ্ট অন্যদের নিয়ে শুনানি করছে। এরপর তারা সব যাচাই–বাছাই করে দাম নির্ধারণ করবে। এর সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সংশ্লিষ্টতা নেই।

জনজীবনে বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রভাব নিয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘প্রভাব মূল্যায়ন করতেই তো শুনানি করা হয়েছে। বিশ্ববাজারে জ্বালানির দাম অনেক বেড়ে গেছে। পুরোটা তো মূল্য সমন্বয় করা হচ্ছে না, কিছু অংশ সমন্বয় করা হচ্ছে। আরেকটা অংশ ভর্তুকি দিতেই হবে, এটা সরকার দিয়েও যাচ্ছে। আশা করি, বিইআরসি সহনীয় মূল্য নির্ধারণ করবে।’

ক্যাব বলেছে, দুর্নীতি ও অপচয় রোধ না করে দাম বাড়ালে তা অনিয়মকে উসকে দেবে। এর জবাবে প্রতিমন্ত্রী বলেন, একসময় বিদ্যুৎ খাতে কারিগরি ক্ষতি (সিস্টেম লস) ৪৪ শতাংশ ছিল। বিএনপি-জামায়াত সরকারের সময়েও এটি ২২ শতাংশ ছিল। এখন ৭ শতাংশে নেমে এসেছে। সাধারণ গ্রাহকের অসচেতনতায় কিছু অপচয় হতে পারে। আরও সাবধান হতে হবে।

দেশে চলমান গ্যাস–সংকটের বিষয়ে এক প্রশ্নের জবাবে জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, খোলাবাজার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেনা বন্ধ করা হয়েছে। তাই সরবরাহঘাটতি তৈরি হয়েছে। বাসাবাড়িতে গ্যাসের একটা বিকল্প জ্বালানি হিসেবে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) আছে। এখন মূল দৃষ্টি হলো শিল্পে গ্যাস সরবরাহ বাড়ানো। একই সঙ্গে বিদ্যুৎকেন্দ্রে গ্যাস সরবরাহ। তরল জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদন করলে খরচ বেশি পড়ে আর গ্যাস থেকে বিদ্যুৎ উৎপাদন করলে খরচ কমে।

জ্বালানি সাশ্রয়ে গত বছর বেশ কিছু নির্দেশনা পালন করা হয়। এ বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, এতে ঢাকা শহরে ১৭ শতাংশ বিদ্যুৎ ব্যবহার কমেছে ওই সময়। নতুন একাধিক বড় বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে, তবু আগামী গ্রীষ্ম মৌসুমে লোডশেডিং হবে কি না; জানতে চাইলে তিনি বলেন, মনে হয় না আগের মতো হবে। বিদ্যুতের ভালো সরবরাহ থাকবে।

এর আগে বিদ্যুৎ ভবনের বিজয় হলে সিরাজগঞ্জ ৬৮ মেগাওয়াট সোলার পার্ক প্রকল্পের নির্মাতা বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি (প্রা.) লিমিটেডের (বিসিআরইসিএল) সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তি করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। এতে সভাপতিত্ব করেন বিদ্যুৎ–সচিব মো. হাবিবুর রহমান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.