অস্ট্রেলিয়ার ‘দ্বীপ কারাগারে’ বন্দিত্বের প্রতিবাদে দুই বাংলাদেশির মুখ সেলাই

0
110
নাউরুতে ১০ বছর বন্দিত্বের প্রতিবাদে মুখ সেলাই করেছেন মোহাম্মদ কাইয়ুম (বামে) ও মোহাম্মদ শফিকুল ইসলাম। ছবি: মোহাম্মদ শফিকুল ইসলামের সৌজন্যে

অস্ট্রেলিয়ায় আশ্রয় চাওয়ার পর থেকে প্রায় ১০ বছর ধরে নাউরুতে বন্দিজীবন পার করছেন বাংলাদেশি মোহাম্মদ শফিকুল ইসলাম ও মোহাম্মদ কাইয়ুম। সম্প্রতি তারা মুখ সেলাই করে প্রতিবাদ জানিয়েছেন। খবর: আলজাজিরা’র।

দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত ছোট দ্বীপরাষ্ট্র নাউরু। অস্ট্রেলিয়া থেকে আকাশ পথে নাউরু যেতে পাঁচ ঘণ্টা লাগে। এই দ্বীপরাষ্ট্রে প্রায় এক দশক ধরে শফিকুল ও কাইয়ুমকে আটকে রাখা হয়েছে।

অস্ট্রেলিয়ায় অবৈধভাবে নৌকায় গিয়ে যাঁরা শরণার্থী হিসেবে আশ্রয় চান, তাঁদের আটক করে এই নাউরু দ্বীপে পাঠিয়ে দেয় অস্ট্রেলিয়া। ২০১৩ সাল থেকে এই দ্বীপটিকে শরণার্থীদের আটক রাখার স্থান হিসেবে ব্যবহার করছে অস্ট্রেলিয়া। নাউরু ছাড়াও পাপুয়া নিউগিনির (পিএনজি) দ্বীপে কোনো কোনো শরণার্থীকে পাঠিয়ে দেয় কর্তৃপক্ষ।

২০১৩ সালে আলাদাভাবে শফিকুল ও কাইয়ুম বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় যান। নিপীড়ন থেকে রক্ষা পেতে তাঁরা অস্ট্রেলিয়ায় আশ্রয় চান। কিন্তু অস্ট্রেলিয়ার নৌবাহিনী তাঁদের নৌকা থেকে আটক করে নাউরুতে পাঠিয়ে দেয়।

মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল একে ‘নাউরুর খোলা আকাশের নিচে কারাগার’ হিসেবে আখ্যায়িত করেন। বন্দিদের চিকিৎসা নিয়েও রয়েছে বিস্তর অভিযোগ। এছাড়া মানসিক বিপর্যয়ও বড় বিষয়।

সম্প্রতি বাংলাদেশি মোহাম্মদ শফিকুল ইসলাম হোয়াটসঅ্যাপে আলজাজিরাকে বলেন, ‘আমরা আমরণ অনশন করছি।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.