ঢাকা টেস্টে বিরতি বাড়ানোর চিন্তা বিসিবির

0
125
আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের জন্য বাংলাদেশ দলের অনুশীলন।

প্রচণ্ড রোদ ও গরমে পুড়ছে সারা দেশ। পুড়ছে ঢাকাও। এর মধ্যেই কঠোর অনুশীলন করছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। আগামী ১৪ জুন মিরপুর স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের সিরিজ খেলবে টাইগারররা। ওই ম্যাচের জন্য প্রস্তুত হচ্ছেন ক্রিকেটাররা।

এমনিতে জুনে ঘরের মাটে টেস্ট ক্রিকেট খেলে না বাংলাদেশ। ২০১৫ সালে ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের পর এবারই প্রথম জুনে হোমে টেস্ট আয়োজন করছে বিসিবি। প্রচণ্ড গরমে ক্রিকেটারদের অসুস্থ হওয়া, ইনজুরিতে পড়া, পানিশূন্যতার বিষয়টি তাই মাথায় রাখতে হচ্ছে বোর্ডের।

সতর্কতার অংশ হিসেবে বিসিবির চিকিৎসক টেস্টের মাঝে পানি পানের বিরতি বাড়ানোর পরামর্শ দিয়েছেন। বিষয়টি নিয়ে বিসিবির ক্রিকেট অপারেশন্সের ম্যানেজার শাহরিয়ার নাফিজ জানিয়েছেন, ম্যাচ রেফারি ও দুই দলের অধিনায়ক সম্মত হলে বিরতি বাড়ানো সম্ভব।

ক্রিকবাজকে সাবেক ক্রিকেটার শাহরিয়ার বলেন, ‘ম্যাচ শুরুর আগে ম্যাচ রেফারি, দুই দলের অধিনায়ক ও টিম ম্যানেজমার একটা সংক্ষিপ্ত সভায় বসবেন। ম্যাচে বেশি বিরতি দরকার মনে হলে তা নিতে সমস্যা হওয়ার কথা নয়।’

তবে দেশের সিনিয়র একজন আম্পায়ার টেস্টে বাড়তি বিরতি নেওয়া সম্ভব কিনা তা নিয়ে সন্দিহান। নাম না প্রকাশের শর্তে তিনি বলেন, ‘দেখুন, টেস্টে বাড়তি বিরতি নেওয়া সম্ভব কিনা আমার জানা নেই। কারণ ম্যাচ ছয় ঘণ্টার। বিরতি বাড়ালে দিনের খেলা সমন্বয় করা কঠিন হতে পারে।’

বাড়তি বিরতি অনুমোদন হোক বা না হোক বিসিবির চিকিৎসক ক্রিকেটারদের নির্দিষ্ট সময় পরপর পানি পান করার পরামর্শ দিয়েছেন। তিনি জানিয়েছেন, পানির তৃষ্ণা লাগার পরে নয় তার আগেই খেতে হবে পানি।  এই গরমে পানির তেষ্টা পাওয়া মানে শরীরে দুই লিটারের মতো পানিশূন্যতা তৈরি হওয়া।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.