লেবাননে হত্যাযজ্ঞ বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

0
7
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস
লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে ইসরায়েলের ব্যাপক বিমান হামলায় শত শত মানুষের প্রাণহানি ঘটেছে। চলমান এই সংঘাত নিয়ে কঠোর সমালোচনা করে এ হত্যাযজ্ঞ বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, লেবানন আরেকটি গাজা হতে পারে না।
 
বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।
 
সংবাদমাধ্যমটি বলছে, লেবাননে ইসরায়েলি হামলায় হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছেন। হামলার কয়েক দিন পর ক্রমবর্ধমান সংঘাতের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে ভাষণ দিয়েছেন সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস। সেখানে এই হামলাকে গত বিশ বছরের মধ্যে প্রাণহানির দিক থেকে সবচেয়ে সংঘাতময় বলে উল্লেখ করেন তিনি।
 
আন্তোনিও গুতেরেস বলেন, আমি এই আগুন নেভাতে সাহায্য করার জন্য সিকিউরিটি কাউন্সিলকে জোর দিয়ে কাজ করার জন্য অনুরোধ করছি। সংঘাতরত পক্ষগুলোকে অবিলম্বে শত্রুতা বন্ধে ফিরে আসতে হবে। বেসামরিকদের রক্ষা করতে হবে। বেসামরিক অবকাঠামোকে হামলার লক্ষ্যবস্তু করা উচিত নয়। জাতিসংঘের সকল সম্পদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। আন্তর্জাতিক আইনকে অবশ্যই সম্মান করতে হবে।
 
গুতেরেস বলেন, আমাদের ‌যেকোনো মূল্যে সর্বাত্মক যুদ্ধ এড়িয়ে চলা উচিত।
 
এদিকে লেবাননে ইসরায়েলের সর্বশেষ হামলায় বুধবার আরও ৭২ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় ৪০০ মানুষ। এতে করে গত কয়েকদিনে লেবাননে ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা ৬২০ ছাড়িয়ে গেল।
 
লেবানিজ স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, বুধবারের হামলায় আরও প্রায় ৪০০ জন আহত হয়েছেন।
 
এছাড়া ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান হার্জি হালেভি লেবাননের সীমান্তে অবস্থানরত সৈন্যদের হিজবুল্লাহর বিরুদ্ধে “সম্ভাব্য” স্থল আক্রমণের জন্য প্রস্তুত থাকতে বলেছেন।
 
লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, লেবাননে ইসরায়েলের ব্যাপক বোমা হামলার কারণে প্রায় ৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.